এক রহস্যময় রঙ্গিন পাহাড়ের গল্প! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বার বার রং বদলায় এমন পাহাড়ের কথা আমরা আগেই বলেছি। তবে আজ রয়েছে এক রহস্যময় রঙ্গিন পাহাড়ের গল্প! উত্তর চীনের জাঙিয়া ডানক্সিয়া প্রদেশে এই পাহাড়টির অবস্থান।

"A visitor stands at a viewing platform in the Zhangye Danxia Landform Geological Park in Zhangye, northwest Chinas Gansu province, 22 September 2012."

এই পাহাড়টির ভূমির রং, রংধনুর রংকেও যেনো হার মানায়। আর তাই বহু চিত্রশিল্পী এই স্থানে এসে তাদের মাস্টারপিস এর পিছনের আবরণ অঙ্কন করার জন্য নানা পরিকল্পনা করেন। এই স্থানটি কেন্দ্রীয় উত্তর চীনের গান্সু জেলায় লিঞ্জি এবং সুনান শহরের ৪০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত।

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, প্রায় ৬ লক্ষ বছর পূর্বে উত্তর চীনে এই জাঙিয়া ডানক্সিয়া ল্যান্ডফর্ম গঠিত হয়। জাঙিয়া ডানক্সিয়ার ভূতাত্ত্বিক গঠন হলো লাল বেলেপাথর, বিচ্ছিন্ন পীক এবং খাড়া আউটক্রোপ দ্বারা নির্মিত। দীর্ঘমেয়াদী তুষারপাত, পিলিং গলা বরফ, বায়ু এবং পানির ক্ষয় দ্বারা এই জাঙিয়া ডানক্সিয়ার ভূতাত্ত্বিক গঠনের আমুল পরিবর্তন ঘটেছে।

story of a mysterious colored hills-2

ওই খবরে বলা হয় যে, এটি প্রধানত: জুরাসিক ও তৃতীয় যুগের একাত্মতার সময়। আনুভূমিক এবং কম তির্যক লাল স্তর ছিল। জাঙিয়া ডানক্সিয়া প্রকৃতপক্ষে দীর্ঘদিনের বিভিন্ন পুরু লাল বেলেপাথর এবং শক্তিগুলোর মধ্যে উল্লম্ব যৌথ উন্নয়ন হতে গঠিত।

জাঙিয়া ডানক্সিয়া প্রধানত: লাল নুড়ি পাথর, বেলেপাথর এবং ভিজাপাথর দ্বারা তৈরি। সেখানে প্রায় সবসময় শুষ্ক বা আধা-শুষ্ক জলবায়ু থাকে। এখানকার আউটক্রোপগুলো খাড়া দেওয়াল, ক্রস স্তর, উল্লম্ব জয়েন্টগুলোতে চমৎকার রং দিয়ে সাজানো রয়েছে বলে মনে হয়।

খবরে আরও বলা হয়েছে, ভূতাত্ত্বিকগণ মনে করেন, জাঙিয়া ডানক্সিয়া হলো পৃথিবীর কোন এক প্রাকৃতিক দুর্যোগের ফলাফল। এই শিলাস্তরটি বিভিন্ন রং, গঠন, আকার, আয়তন এবং ঘনত্ব স্তরটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। তাই বহু চিত্রশিল্পী এই স্থানে এসে তাদের মাস্টারপিসের পিছনের আবরণ অঙ্কন করার জন্য নানা পরিকল্পনা গ্রহণ করেন। নানা রং এই পাহাড়টিকে এক অন্যরকম সৌন্দর্যে রূপান্তরিত করেছে।

দেখুন রঙ্গিন পাহাড়টি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...