আলু চাষ করা যাবে মঙ্গলের পরিবেশে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের বসবাসসহ নানা নতুন নতুন তথ্য উঠে আসছে মঙ্গলগ্রহ নিয়ে। তাই এবার শোনা যাচ্ছে আলু চাষ করা যাবে মঙ্গলের পরিবেশে। আসলেও কী তাই?

Potatoes, environment of Mars

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এবার নাকি পৃথিবী হতেই মঙ্গলগ্রহে আলু চাষ করতে পারবেন চাষীরা! সত্যিই এমনই পরিকল্পনা করেছেন বিজ্ঞানীরা। এখন হতে পৃথিবীর বুকেই মঙ্গলগ্রহের পরিবেশে আলু চাষ কর সম্ভব হবে। লাল গ্রহে গম্বুজ নির্মাণ করে অমূল্য এই ফসল চাষ বড় পদক্ষেপের মধ্যে একটি বলে খবরে উল্লেখ করা হয়েছে।

খবরে বলা হয় যে, পেরুর ইন্টারন্যাশনাল পটেটো সেন্টার (সিআইপি) এবং যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা দাবি করেছে, তারা প্রমাণ পেয়েছেন যে, প্রতিকূল পরিবেশে আলু চাষ পৃথিবীর লাখ লাখ মানুষের জীবন বাঁচাতে সাহায্য করবে।

গবেষকরা আরও বলেছেন, অপুষ্টি এবং দরিদ্র এলাকাগুলোতে গবেষণা, চাষ ও আলুর পুষ্টিগুণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে এই প্রকল্পটি।

পেরুর ওই গবেষণা প্রতিষ্ঠান আইপির জনসংযোগ বিভাগের প্রধান জোয়েল র‌্যাংক বলেছেন, ‘আমাদের সবাইকে বুঝাতে হবে যে, যদি মঙ্গলগ্রহের মতো প্রতিকূল কোনো পরিবেশে আলু চাষ করতে পারি, তাহলে আমরা পৃথিবীর লাখ লাখ লোকের জীবন বাঁচাতে পারবো।’

জানা গেছে, চাষের জন্য পেরুর প্যামপাস দেলা জয়া মরুভূমির মাটি পরীক্ষা করে দেখেছেন সেখানকার গবেষকরা। সেখানকার মাটি প্রায় মঙ্গলের মতো। পরীক্ষাগারে অনেকটা মঙ্গলগ্রহের পরিবেশের মতো পরিবেশ সৃষ্টি করে আলু চাষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে।

Advertisements
Loading...