মাত্র ৮ গ্রাম জ্বালানিতে চলবে ১০ লাখ মাইল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন এক গাড়ি আবিষ্কার হয়েছে যে গাড়ি মাত্র ৮ গ্রাম জ্বালানিতে চলবে ১০ লাখ মাইল পথ! এই আবিষ্কার বিশ্ব উষ্ণায়ন নিয়ে দুনিয়াজোড়া দুশ্চিন্তার অবসান ঘটাবে বলে ধারণা করা হচ্ছে।

Only 8 grams of fuel will be 10 million miles

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বিশ্ব উষ্ণায়ন নিয়ে দুশ্চিন্তার পুরোপুরি না হলেও, যান দূষণ তো নিশ্চিত ভাবেই কমবে এটিতে। করণ হলো মাত্র ৮ গ্রাম জ্বালানিতে এক মিলিয়ন মাইল অর্থাৎ ১০ লাখ মাইল পথ গাড়ি চলে। যে কারণে বাতাসে দূষণ কমাটাই খুব স্বাভাবিক ব্যাপার। আর তাই অদূর ভবিষ্যতে ‘ফসিল ফুয়েল’ অর্থাৎ পেট্রোল-ডিজেল চালিত গাড়ি জাদুঘরে চলে গেলেও আশ্চর্য হওয়ার কিছু থাকবে না!

এমন কথা আসলে গল্পকথা মনে হলেও এটি বাস্তবতা। কারণ লেসার পাওয়ার সিস্টেম নামে একটি কোম্পানি এমনই একটি গাড়ির জ্বালানি তৈরি করেছে, যেটি তৈরি হচ্ছে থোরিয়াম হতে। ওই সংস্থাটির দাবি, তারা বাজারে চলে এলে পেট্রোল-ডিজেলের দিন ফুরিয়ে যাবে! মৌল হিসেবে ইউরেনিয়ামের সঙ্গে বহু মিল রয়েছে এই থোরিয়ামের।

এটি নাকি প্রচুর এনার্জি তৈরি করতে সক্ষম। বলা হয়েছে, মাত্র এক গ্রাম থোরিয়াম নাকি ২৮ হাজার লিটার গ্যাসোলিনের শক্তির সমান! মাত্র ৮ গ্রামে একটা গাড়ি চলার অর্থ হচ্ছে একজন মানুষের গোটা জীবন কেটে যেতে পারে! এতেই চলবে ১০ লক্ষ মাইল।

সংবাদ মাধ্যমকে লেসার পাওয়ার সিস্টেম-এর সিইও চার্লস স্টিফেনস বলেছেন, পাওয়ার সিস্টেম ইঞ্জিনে অতীতে এই থোরিয়ামের খুব সামন্যই ব্যবহার করা হতো। সেখান থেকেই মূলত প্রথম মাথায় আসে এই ভাবনা। চার্লস বলেন, তাদের সংস্থার ৪০ কর্মী নয়া এই জ্বালানি নিয়ে দিনরাত কাজ করে চলেছেন। তারা সাফল্যের বিষয়ে ১০০% আশাবাদী মনে করছেন। এখন শুধু দেখার বিষয় যে এটি কবে নাগাদ মানব সভ্যতার কাজে আসে!

Advertisements
Loading...