ছোট ও ভয়ঙ্কর নতুন প্রজন্মের এক পরমাণু বোমা বানাচ্ছে আমেরিকা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সমগ্র বিশ্ব যখন পরমাণুর বিরুদ্ধে সোচ্চার ঠিক সেই সময় ছোট ও ভয়ঙ্কর নতুন প্রজন্মের এক পরমাণু বোমা বানানোর কথা জানিয়েছে আমেরিকা!

nuclear bomb B-Six One

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই পরমাণু বোমার চার-চারটি ডানা। যে ডানাগুলোকে আবার ইচ্ছে মতো ঘোরানোও যাবে। এমনকি বাঁকানোও যাবে। টানা ১২টি স্কেলকে সাজিয়ে রাখলে লম্বায় যতটা হয়, নতুন মার্কিন বোমা ওই টুকুই ঠিক ততটায় লম্বা। অর্থাৎ ১১.৮ ফুট। ঢিলের বদলে পাটকেল কিংবা পাটকেলের বদলে ঢিল যেটিই বলুন না কেনো মূলত উত্তর কোরিয়াকে জবাব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে আমেরিকা- সংবাদ মাধ্যমের খবরে সেটিই বলা হয়েছে।

আসলে এটি হলো হাইড্রোজেন বোমার জবাবে পরমাণু বোমা। এটি আকারে অনেক ছোট। কিন্তু এর কার্য ক্ষমতা অনেক অনেক বেশি শক্তিশালী। আবার লক্ষ্যে আঘাত হানার ব্যাপারেও অনেক বেশি নিখুঁত।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ভূগর্ভে, ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে ছোট ছোট পরমাণু বোমা ফাটনোর প্রস্তুতি শুরু করে দিয়েছে আমেরিকা। এজন্য সুড়ঙ্গ খোঁড়ার কাজ পূর্বেই শুরু হয়ে গেছে মার্কিন মুলুকে নেভাদার মরুভূমিতে। এবার আকাশ হতে সব কিছু ‘বুঝে-শুনে’ নিতে চক্কর মারাও শুরু করেছে মার্কিন যুদ্ধবিমান। অর্থাৎ ‘কাউন্টডাউন’ শুরু হয়ে গেছে। যে কোনও মুহূর্তে ওই পরমাণু বোমা ফাটাতে পারে আমেরিকা- এমনটিই বলা হয়েছে সংবাদ মাধ্যমের খবরে।

উল্লেখ্য, পেন্টাগন সূত্রের খবরেও বলা হয়েছে, আমেরিকা অনেক বেশি শক্তিশালী এই পরমাণু বোমা ‘বাজারে’ আনতে যাচ্ছে একেবারে নতুন মোড়কে। যার নাম দেওয়া হয়েছে- ‘বি-সিক্সটি ওয়ান-টুয়েলভ’। ইতিপূর্বের মার্কিন পরমাণু বোমার সংস্করণটির নাম ছিল- ‘বি-সিক্সটি ওয়ান’।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...