আইএলও’র রিপোর্ট: ২০১৬ সালে বিশ্বে বেকারের সংখ্যা বাড়বে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলমান অর্থনৈতিক মন্দাসহ নানাবিধ কারণে চলতি বছর বিশ্বে বেকারত্বের সংখ্যা বাড়বে বলে আইএলও’র এক রিপোর্টে বলা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালে বিশ্বে বেকারের সংখ্যা বাড়বে।

increase in the number of jobless in world

চলমান অর্থনৈতিক মন্দাসহ নানাবিধ কারনে চলতি বছর বিশ্বে বেকারত্বের হার আরও বেড়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শ্রমবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)। গত বুধবার প্রকাশিত ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড স্যোশাল আউটলুক- ট্রেন্ডস ২০১৬ (ডাব্লিউইএসও) শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য দিয়েছে সংস্থাটি।

আইএলও প্রতিবেদনে জানানো হয়, আগামী দুই বছর উদীয়মান এবং উন্নয়নশীল দেশগুলোয় বেকারত্বের হার ৪.৮ শতাংশ বাড়বে। যুক্তরাষ্ট্র, জাপান এবং ইউরোপে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির কারণে বেকারত্বের হার প্রকট আকার ধারণ না করলেও চীন, ব্রাজিল ও রাশিয়ায় কর্মহীন মানুষের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে যাবে। অপরদিকে এই ধরনের অসম কর্মসংস্থানের কারণে মধ্যবিত্ত শ্রেণীর সম্প্রসারণ থমকে যেতে পারে। যা সামাজিক অস্থিতিশীলতাকে উসকে দেবে বলে মনে করা হচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়, চলতি বছর বিশ্বে মোট বেকার লোকের সংখ্যা ১৯ কোটি ৯০ লাখে গিয়ে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে। ২০১৭ সাল নাগাদ বেকারের সংখ্যা ২০ কোটি ছাড়িয়ে যাবে। ২০১৯ সাল নাগাদ সেটি ২১ কোটি ছাড়াবে।

সংবাদ মাধ্যমকে আইএলওর মহাপরিচালক গাই রাইডার বলেছেন, ২০০৮ সালে বিশ্ব অর্থনীতিতে মন্দাবস্থা শুরুর পর ৬ কোটি মানুষ চাকরিচ্যূত হয়। এক দশক ধরে এই ধারা অব্যাহত থাকবে। এর অন্যতম কারণ হলো, উদীয়মান দেশগুলোয় অর্থনীতির শ্লথগতি এবং ভোগ্যপণ্যের দরপতন।

আইএলওর মহাপরিচালক আরও জানান, গত বছর বিশ্বে বেকারত্বের সংখ্যা ছিল ১৯ কোটি ৭০ লাখ। চলতি বছর এই সংখ্যায় যোগ হবে আরও অন্তত ২০ লাখ। সব মিলিয়ে চলতি বছর বেকারত্বের হার থাকবে ৫.৮ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয় যে, এ দশকে ব্রাজিল, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকায় বেকারত্বের হার বৃদ্ধি সবচেয়ে বেশি হবে। চীনে ২০১৬ সালে এই হার ৪.৬ শতাংশ হতে বেড়ে ৪.৭ শতাংশে দাঁড়াবে। অপরদিকে আরব অঞ্চলের বেশ কয়েকটি দেশেও এ সময় বেকারত্ব বাড়বে। বর্তমানে দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭৪ শতাংশ এবং সাব-সাহারা আফ্রিকা অঞ্চলের ৭০ শতাংশ মানুষ ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত।

Advertisements
Loading...