বেলুনে ওড়ানো চিঠি অস্ট্রেলিয়ায় পাওয়া গেলো ১৪৬ বছর পর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেলুনে ওড়ানো একটি চিঠি অস্ট্রেলিয়ায় পাওয়া গেলো ১৪৬ বছর পর! এই চিঠিটি ১৪৬ বছর আগে প্যারিস হতে বেলুনে ওড়ানো হয়েছিল।

146 years after

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, এতো বছর আগের এই চিঠিটি কিভাবে অস্ট্রেলিয়ায় পৌঁছালো তার খোঁজ করছে অস্ট্রেলিয়ান ন্যাশনাল আর্কাইভ। ফ্রাঙ্কো-প্‌রুসিয়ান যুদ্ধের সময় এই চিঠিটি মাকে উদ্দেশ্য করে উড়িয়েছিলেন এক সন্তান।
চিঠির তারিখ দেখে বোঝা যাচ্ছে ১৮৭০ সালে ফ্রান্সের রাজধানীতে বসবাসকারী এক ব্যক্তি উত্তর ফ্রান্সের নরম্যান্ডিতে তার মাকে উদ্দেশ্য করে এই চিঠি লিখেছিলেন। ওই চিঠিতে তিনি জানতে চেয়েছিলেন যে, মা ও তার পরিবার নিরাপদ রয়েছে কিনা?
ন্যাশনাল আর্কাইভ বলেছে, কীভাবে চিঠিবাহী বেলুনটি এতোদূর আসলো সে সম্পর্কে কোনও তথ্যই তাদের নেই।

বিবিসিকে অস্ট্রেলিয়ার ন্যাশনাল আর্কাইভের সহকারী মহাপরিচালক লুইস ডয়লি বলেছেন, এই চিঠিটি মূলত সেই সময়কার ফরাসি ইতিহাস জানার একটি সুযোগ করে দিয়েছে। ফ্রাঙ্কো-প্‌রুসিয়ান যুদ্ধের সময় ১৮৭০ সালের সেপ্টেম্বর হতে ১৮৭১ সালের জানুয়ারি পর্যন্ত অর্থাৎ চার মাসের বেশি সময় প্যারিসকে দখলে রেখেছিল প্‌রুসিয়ান বাহিনী।

এক তথ্য অনুয়ায়ী জানা যায়, শত্রু পক্ষ সিন নদী দিয়ে যাওয়া টেলিগ্রামের তার কেটে দেওয়ার কারণে প্রায় ২০ লাখ চিঠি গরম বাতাসের বেলুনে করে পাঠানো হয়। সাবধানতার সঙ্গে ছোট খামে ভরে চিঠিগুলোকে বেলুনে করে শত্রুপক্ষের ওপর দিয়ে উড়িয়ে দেওয়া হতো।

পাওয়া এই চিঠির স্ট্যাম্পে দেখা যাচ্ছে, ১৮৭০ সালের ৭ ডিসেম্বর এটি পোস্ট করা হয়েছিল। কিভাবে অস্ট্রেলিয়ায় গিয়ে পৌঁছালো তা এখনও রহস্যই রয়ে গেছে।

জানা যায়, অস্ট্রেলিয়ান ন্যাশনাল আর্কাইভ এখন খুঁজে দেখার চেষ্টা করছে প্রেরকের কোন আত্মীয় ব্রিসবেনে বাস করছে কিনা বা অস্ট্রেলিয়ার সঙ্গে এর কোনও যোগাযোগ রয়েছে কিনা তাও দেখা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...