১০ ঘণ্টা ধরে মস্তক পৃথক করার সফল অপারেশন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ১০ ঘণ্টা ধরে অপারেশন করে পৃথক করা হলো সংযুক্ত হয়ে থাকা মস্তক। এই দুই যমজ শিশু যাদের মাথা জন্মলগ্ন হতে একে-অপরের সঙ্গে লাগানো ছিল।

separate heads

তুকা ও ইয়াকিন নামের এই দুইজন যমজ শিশু যাদের মাথা জন্মলগ্ন হতে একে-অপরের সঙ্গে লাগানো ছিল। তাদের মাথা অপারেশনের মাধ্যমে পৃথক করা হয়েছে। মাথা একসঙ্গে লাগানো থাকলেও তাদের দুইজনের পৃথক পৃথক মস্তিষ্ক রয়েছে। যে কারণে এই দীর্ঘ এবং জটিল অপারেশন সফল হয়েছে।

তুকা ও ইয়াকিনের অপারেশনের জন্য ২২ জন চিকিৎসক ও সেবিকা নিযুক্ত ছিল। টানা ১০ ঘণ্টা অপারেশনের পর তারা অপারেশন সফল হয়েছে বলে সুখবরটি জানান।

separate heads-2

সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ মেডিক্যাল হাসপাতালে ১৪ ফেব্রুয়ারি শিশু বিশেষজ্ঞদের দ্বারা এই যমজ মেয়ে শিশুদের অপারেশন করানো হয়।

ওই হাসপাতালের একজন মুখপাত্র বলেছেন, ‘মূলত এটি সিরিয়ার এই শিশুদের উপর চতুর্থবার ও শেষবার অপারেশন ছিল। ইতিপূর্বে ২০১৪ সালের এপ্রিল মাসে এই যমজ শিশুদের আরও একবার অপারেশন করা হয়।’

এই অপারেশনে নেতৃত্বদানকারী ড. আহমাদ আল ফুরায়ান জানান, তারা এই অপারেশনের জন্য ১২ ঘণ্টা সময় নির্ধারণ করেছিলেন। তবে তারা ১০ ঘণ্টার মধ্যেই কাজ সম্পন্ন করেন।

তিনি বলেছেন, ‘এই যমজ শিশুদের মাথা একসঙ্গে লাগানো ছিল, যে কারণে এই অপারেশনটি অনেক জটিল ছিল। এতে অনেক সমস্যা তৈরি হয়েছিল।’

উল্লেখ্য, সৌদি আরবে ১৯৯০ সাল হতে এই পর্যন্ত এ ধরনের ৩৭টি সার্জারি করানো হয়। এদের মধ্যে ৩০টি অপারেশন বেশ কঠিন ছিল। তবুও তারা হার মানেন নি।

Advertisements
Loading...