মার্কিন প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশী বিজ্ঞানী সালাহউদ্দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশী তরুণ কম্পিউটার বিজ্ঞানী সালাহউদ্দিন। ৩৫ হতে ৪০ বছর বয়স সীমার তরুণ বিজ্ঞানীদের মধ্যে প্রতিবছর মার্কিন প্রেসিডেন্টের পক্ষ হতে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।

Salahuddin

এ বছর একমাত্র বাংলাদেশী হিসেবে এই মার্কিন প্রেসিডেন্ট পদক পাওয়া সাঈফ সালাহউদ্দিন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলির অ্যাসোসিয়েট প্রফেসর। এই বছরের জন্য নির্বাচিত করা হয়েছে ১০৫ জনকে। নাম ঘোষণা করা হলেও এখনও পুরস্কার প্রদানের তারিখ ঘোষণা করা হয়নি। দিন ও সময় নির্ধারণ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

জানা গেছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) হতে মাস্টার্স শেষ করে ২০০৩ সালে সাঈফ সালাহউদ্দিন পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে যান। ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি হতে ডক্টরেট ডিগ্রি নেন সাঈফ সালাহউদ্দিন। এরপর তিনি ২০০৮ সালে অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে যোগ দেন বার্কলি ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ায়। বাংলাদেশের শরীয়তপুরে সাঈফের গ্রামের বাড়ি। তবে তার বামা-মা এবং একমাত্র বোন থাকেন ঢাকাতে। সাঈফের স্ত্রী তানভীন জামান বার্কলি হতে মাস্টার্স করেছেন। তাদের দুই ছেলে রয়েছে। সাঈফ সালাহউদ্দিন কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসের তৈরির কাজে বিশেষ অবদানের জন্য এই প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার অ্যাওয়ার্ড ফর সায়েন্টিস্ট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স- পিকেইস (পিইসিএএসএ) অ্যাওয়ার্ডে ভূষিত হতে যাচ্ছেন।

উল্লেখ্য, প্রথম ১৯৯৬ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এই ‘মার্কিন প্রেসিডেন্ট পদক’ পুরস্কার প্রবর্তন করেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...