এক দীর্ঘজীবী ফরাসি যমজ কাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক দীর্ঘজীবী ফরাসি যমজ কাহিনী রয়েছে আপনাদের জন্য। ১০৪ বছর বয়সী পাউলেত্তে অলিভিয়ার ও সিমন ফ্রান্সের সবচেয়ে দীর্ঘজীবী যমজ বোনের স্বীকৃতি পেলেন।

Long live of a French twin

পাউলেত্তে অলিভিয়ার ও সিমন ফ্রান্সের লিমেরের এক গ্রামে দর্জি মায়ের গর্ভে জন্ম ১৯১২ সালের ৩০ জানুয়ারি। পাউলেত্তে পেশায় ছিলেন একজন হেয়ার ড্রেসার। প্যারিস ছাড়াও হেয়ার ড্রেসার হিসেবে আলজেরিয়ায় কাজ করেছেন। মাত্র ৩৬ বছর বয়সে স্বামী হারান পাউলেত্তে। তবে পেশায় দর্জি সিমন ৬৪ বছর বয়সে স্বামী হারান। এই যমজের একমাত্র ভাই ৯৯ বছর বয়সে দুর্ঘটনায় মারা যান। বর্তমানে যমজ দুই বোনের অলস সময় কাটে। চাকরি ছেড়ে দিয়েছেন তারা। একই বাড়িতে সময় কাটে তাদের। কারণ একে অপরকে না দেখে থাকতে পারেন না এই যমজ দুই বোন।

সবচেয়ে মজার বিষয় হলো, যে তারিখে তাদের ভূমিষ্ঠ হওয়ার কথা ছিল, তার আগেই জন্ম হয়েছিল সিমন এবং পাউলেত্তের। সিমনের জন্মের সময় ওজন ছিল মাত্র এক কেজি। তখন চিকিৎসকরা তার বাঁচার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন। তবে কপাল গুণে এখনও বেঁচে রয়েছেন।

এই যমজের দীর্ঘজীবী হওয়ার রহস্য আসলে কী? এ বিষয়ে তারা সাংবাদিকদের বলেন, ‘এখনও বেঁচে রয়েছি এর কারণ আমরা একসঙ্গেই থাকি। দু’জনে আলাদা রুমে থাকি, তবুও খুব কাছাকাছি থাকি। সুযোগ পেলেই আমরা দুই বোন আড্ডায় মেতে উঠি।’ এভাবেই যমজ এই দুই বোন বেঁচে রয়েছেন পৃথিবীর সবচেয়ে দীর্ঘজীবী যমজ হিসেবে।

Advertisements
Loading...