গল্প চুরির অভিযোগ: জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ‘বৃহন্নলা’র নির্মাতাকে শোকজ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গল্প চুরির অভিযোগ তুলে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ‘বৃহন্নলা’র নির্মাতা মুরাদ পারভেজকে শোকজ নোটিশ জারি করা হয়েছে।

National Film Award-winning show cause notice

‘বৃহন্নলা’ চলচ্চিত্রের নির্মাতা মুরাদ পারভেজকে শোকজ নোটিশ পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার এই সংক্রান্ত চিঠিটি নির্মাতা বরারবর পাঠানো হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে জানা যায়।

সম্প্রতি ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪’ এ চলচ্চিত্র ‘বৃহন্নলা’কে সেরা ছবি ঘোষণা করার পাশাপাশি সেরা সংলাপ রচয়িতা হিসেবে নির্বাচন করা হয় এই ছবির পরিচালক মুরাদ পারভেজ। কিন্তু সম্প্রতি অভিযোগ ওঠে ছবিটি সৈয়দ মুস্তাফা সিরাজের গল্প ‘গাছটি বলেছিল’ অবলম্বনে নির্মাণ করা হয়েছে। কিন্তু এটিকে নিজের গল্প বলে চালিয়ে দিয়েছেন এই নির্মাতা। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার নির্মাতাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সার্বিক) মাহবুবুল আলম সংবাদ মাধ্যমকে বলেন, ‘বৃহন্নলা ছবির বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ উঠেছে। যা বিভিন্ন পত্র-পত্রিকায়ও প্রকাশ পায়। তাই এই বিষয়ে পরিচালকের বক্তব্য জানতে চেয়েছে তথ্য মন্ত্রণালয়।’

উল্লেখ্য, অভিযোগ উঠেছে যে, ‘বৃহন্নলা’ চলচ্চিত্রটি সৈয়দ মুস্তাফা সিরাজের ‘গাছটা বলেছিল’ গল্প অবলম্বনে নির্মাণ করা হলেও সদ্য ঘোষিত ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪’তে সেরা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘বৃহন্নলা’। যেখানে ছবির কাহিনীকার ও সংলাপ রচয়িতা হিসেবে পরিচালক মুরাদ পারভেজের নাম উল্লেখ করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...