এক কুকুরের চিত্রশিল্পী হওয়ার গল্প! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রভুভক্ত কুকুর মানুষের প্রতি এতোটাই অনুরক্ত যে মানুষের সব কিছুই তারা অনুকরণ করতে পারে। এই প্রভুভক্ত কুকুর এবার চিত্রশিল্পী হয়ে ছবি আঁকছে! এমন একটি ভিডিও দেখলে আপনিও আশ্চর্য হবেন।

story of a dog to be a painter

বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির কথা আমরা সবাই জানি। কিন্তু তাই বলে তার মতো বিখ্যাত ব্যক্তির চিত্রকর্ম এবার পশু করবে এমন কথা কেও কি কখনও চিন্তা করেছি? এবার ঠিক তেমনি ডগ ভিঞ্চিও তার প্রজন্মের সেরা কুকুর শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের লংআইল্যান্ডের এই কালো ল্যাবরাডর প্রজাতির কুকুরটির আসল নাম ড্যাগার। চিত্র শিল্প জগতে এই কুকুরটি ইতিমধ্যেই বিশ্বের প্রথম কুকুর শিল্পী হিসেবে নাম করে ফেলেছে। ড্যাগার প্রায় প্রতিদিন ছবি আঁকে তার মালিক গুণী চিত্রশিল্পী ইয়োভন ড্যাগারের সঙ্গে। তবে তার তুলির আঁচড় এক অসাধারণ এবং আশ্চর্যজনক রংচঙে বটে।

story of a dog to be a painter-2

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ম্যাশাবেলকে ইয়োভন বলেছেন, ‘ড্যাগারের কিছু কিছু কাজ খুবই অ্যাবস্ট্রাক্ট কিংবা বিমূর্ত শিল্প। তাছাড়া তার কিছু কিছু ছবিতে যেনো লুকানো কিছু ছবির অস্তিত্ব মেলে। এটি সত্যিই খুবই মজার ব্যাপার।’

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ছবি আঁকার সময় ড্যাগারের মাথায় পরা থাকে লাল টুপি। তবে সে নাকি চিত্রশিল্পী হতে চায়নি। প্রশিক্ষণের সময় সে বেশি দক্ষতা অর্জন করে প্রতিবন্ধী মানুষদের সাহায্য করার বিষয়ে। প্রশিক্ষণের সময় তাকে শেখানো হয়েছিল কিভাবে ড্রয়ার বা দরজা লাগাতে হয় বা কিভাবে মুখ দিয়ে কোনো কিছু ধরে রাখতে হয়।

কিন্তু দুর্ভাগ্যজনক ব্যাপার হলো, সেবাদানকারী কুকুর হিসেবে ড্যাগারের ক্যারিয়ার ছিল খুবই ক্ষণস্থায়ী। প্রশিক্ষণ শেষে সে ইয়োভনের সঙ্গে বাসায় ফেরে। তবে ইয়োভন একটি জিনিস খেয়াল করলেন, তার কুকুরটি এখনও প্রশিক্ষণের নির্দেশ মনে রেখেছে।

ইয়োভন বলেছেন, ‘ছবি আঁকার সময় ড্যাগার প্রায়ই আমার স্টুডিয়োতে এসে আমার পাশে বসতো। তারপর একদিন সে আমাকে কনুই দিয়ে মৃদু ধাক্কা দিতে শুরু করলো। আঁকা থামিয়ে আমি তাকে জিজ্ঞাসা করলাম, ড্যাগার তুইও কি আঁকতে চাস? আমার প্রশ্ন শোনা মাত্র সে সম্মতিসুলভ প্রবলভাবে লেজ নাড়তে শুরু করলো!’

আর তাই শিল্পী হিসেবে সেটাই ছিল ড্যাগারের শুরু। ইয়োভন প্রশিক্ষণ সময়কার নির্দেশনা কিছুটা পরিবর্তন করার পর তাকে আরও প্রশিক্ষণ দিলেন। যেমন, তাকে পূর্বে শেখানো হয়েছিল ‘পুশ’ শব্দটি। ইয়োভন এবার ‘পুশ’ না বলে শেখালেন ‘পেইন্ট’। এখন সব মিলিয়ে ড্যাগার খুব ভালো ছবি আঁকে। ইতিমধ্যে ড্যাগারের আঁকা বেশ কয়েকটি ছবি বিক্রিও হয়েছে বলে জানালেন ইয়োভন। এভাবেই এখন একজন প্রতিষ্ঠিত চিত্রশিল্পীর মর্যাদা পেতে চলেছেন ড্যাগার নামের এই কুকুরটি।

দেখুন ভিডিওটি

Advertisements
Loading...