২০১ গম্বুজ বিশিষ্ট দক্ষিণ পাথালিয়া জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ১ এপ্রিল ২০১৬ খৃস্টাব্দ, ১৮ চৈত্র ১৪২২ বঙ্গাব্দ, ২২ জমাদিউস সানি ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

mosque domed

যে ছবিটি আপনারা দেখছেন সেটি টাঙ্গাইলের গোপালপুর উপজেলাধীন পাথালিয়া’য় নির্মিত হচ্ছে বিশ্বের ২য় উচ্চতম মিনারযুক্ত, সর্বাধিক সংখ্যক গম্বুজ বিশিষ্ট ব্যয়বহুল ২০১ গম্বুজ বিশিষ্ট জামে মসজিদ।

বিশ্বের বুকে আলোড়ন সৃষ্টিকারি সৌন্দর্যমণ্ডিত কারুকাজে সুসজ্জিত চমকপ্রদ মহান রাব্বুল আলামিনের এই মহিমান্বিত ঘরটি বাংলার ইতিহাসের পাতায় অনন্তকালের শ্রেষ্ঠত্ব বজায় রাখতে নির্মিত হচ্ছে।

এটি উপজেলার নগদাশিমলা ইউনিয়নের দক্ষিণ পাথালিয়া গ্রামে নির্মাণ করা হচ্ছে। টাঙ্গাইল জেলা শহর হতে ৩৫ কিলোমিটার দূরে গোপালপুর উপজেলা হতে প্রায় ১০ কিলোমিটার উত্তর-পশ্চিমে নৈসর্গিক প্রাকৃতিক শোভামন্ডিত ছায়া ও সুনিবির পরিবেশ এবং মায়া-মমতায় ঘেরা ছোট্র একটি গ্রাম ‘পাথালিয়া’। মূলত এ গ্রামেই ঝিনাই নদীর তীরে নির্মিত হচ্ছে পৃথিবীর মানচিত্রে বিরল সৃষ্টির কালজয়ী ঐতিহাসিক ‘২০১ গম্বুজ বিশিষ্ট দক্ষিণ পাথালিয়া জামে মসজিদ কমপ্লেক্স’।

পৃথিবীর বুকে সুন্দরতম, সর্বাধিক আলোচিত এবং আকর্ষণীয় বৃহৎ মসজিদগুলোর মধ্যে এটি সর্বোচ্চ রেকর্ড সৃষ্টিকারী আলোচিত ঐতিহাসিক মসজিদ হিসেবে সুপরিচিতি লাভ করবে সেটিই আশা করা হচ্ছে।

বীর মুক্তিযোদ্ধা মোঃ রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্ট-এর উদ্যোগে নির্মাণাধীন এই মসজিদের পাশেই আজান প্রচারের জন্য নির্মাণ করা হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু ইটের তৈরি ‘বীর মুক্তিযোদ্ধা মোঃরফিকুল ইসলাম মিনার’। যার উচ্চতা হবে ৪৫১ ফুট কিংবা ৫৭ তলার সমপরিমাণ উঁচৃু।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের সবচাইতে উঁচু ইটের তৈরি মিনার হচ্ছে ভারতের দিল্লিতে অবস্থিত কুতুব মিনার। যার উচ্চতা ৭৩ মিটার বা ২৪০ফুট ও এর সিঁড়ি রয়েছে ৩৭৯টি।

ছবি ও তথ্য: www.amadertangail.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...