সাহসিকতার পদক দেওয়া হলো এক কুকুরকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৃষ্টির সেরা জীব মানুষও অনেক সময় পশুদের থেকেও পিছিয়ে যায়। যেমন এবার শোনা গেলো সাহসিকতার পদক দেওয়া হলো এক কুকুরকে!

One dog was given a medal of bravery

পুরস্কার পাওয়া ওই কুকুরটি হলো যুক্তরাষ্ট্রের মেরিন সেনা বাহিনীর কুকুর। ওই কুকুরটি বিস্ফোরকের গন্ধ শনাক্ত করে রক্ষা করেছে হাজারও সেনার জীবন। তাই বীরোচিত কর্মের স্বীকৃতি হিসেবে পশুটিকে দেওয়া হয়েছে এই পুরস্কার।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বলেছে, লুক্কা নামের ১২ বছর বয়সী জার্মান শেপার্ড প্রজাতির ওই কুকুরটিকে যুদ্ধক্ষেত্রে সাহসিকতার স্বীকৃতি হিসেবে প্রবর্তিত ‘ডিকেন মেডাল’ দেওয়া হয়েছে।

জানা যায়, বীরত্বপূর্ণ অবদানের জন্য দেওয়া ‘ভিক্টোরিয়া ক্রস’র সমতুল্য হলো প্রাণীদের এই ‘ডিকেন মেডাল’ পুরস্কার। মার্কিন মেরিনের প্রথম কুকুর হিসেবে জার্মান শেপার্ড ‘লুক্কা’ এই পদক অর্জন করেছে।

যৌথ বাহিনীর হাজার হাজার সেনার জীবন রক্ষার লক্ষ্যে কাজ করেছে যুক্তরাষ্ট্রের মেরিন সেনা বাহিনীর কুকুর লুক্কা। মাদি এই কুকুরটির টহল দেওয়া অবস্থায় কোনো সেনা কখনও হতাহতের ঘটনা ঘটেনি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, শেষবার আফগানিস্তানে টহল দেওয়ার সময় ওই কুকুরটি (লুক্কা) ১৩.৬ কিলোগ্রাম বিস্ফোরক দিয়ে ঘরে তৈরি একটি বোমার সন্ধান পায়। দ্বিতীয় বোমার সন্ধান চালানোর সময় এরপর সেটি বিস্ফোরিত হয়। এই ঘটনায় লুক্কা একটি পা হারালেও প্রাণে বেঁচে গিয়েছিলো। লন্ডনে গত মঙ্গলবার পদক গ্রহণের সময় কামানচালক সার্জেন্ট ক্রিস্টোফার উইলিংহাম তার পাশেই ছিলেন। এই সার্জেন্টই লুক্কার তত্ত্বাবধানকারীর দায়িত্ব পালন করে থাকেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...