অস্ট্রিয়া হিটলারের বাড়ি দখলে নিতে চায়!

A2NA4W Birthplace of Adolf Hitler, Braunau Am Inn, Upper Austria, Austria

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অস্ট্রিয়া জার্মানির সাবেক নাৎসী নেতা এডলফ হিটলারের বাড়ি দখলে নিতে চায়! এক তিক্ত আইনি লড়াইয়ের অবসান এবং তার জন্ম নেওয়া বাড়িটিকে নব্য-নাৎসীদের কাছে তীর্থস্থানে পরিণত হওয়া ঠেকাতেই এর মালিকানা দখলে নিতে চায় দেশটি।

A2NA4W Birthplace of Adolf Hitler, Braunau Am Inn, Upper Austria, Austria

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কার্ল-হেইনজ গ্রান্ডবোয়েক সম্প্রতি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘আমরা হিটলারের বাড়ি এবং সম্পদের মালিকানা পরিবর্তন ও অস্ট্রিয়া প্রজাতন্ত্রের হাতে তা তুলে সক্ষম এমন একটি আইন তৈরির জন্য বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা করছি।’

কার্ল-হেইনজ গ্রান্ডবোয়েক আরও বলেন, ‘গত কয়েক বছরে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, এই ভবনকে নাৎসীদের তীর্থস্থানে পরিণত হওয়া ঠেকাতে স্বত্ত্ব নিয়ে নেওয়া ছাড়া আর কোন উপায় হাতে নেই।’

তিনি আরো বলেন, তবে রাষ্ট্র বর্তমান মালিককে অবশ্য ক্ষতিপূরণের প্রস্তাব দেবে। অস্ট্রিয়ার উত্তরাঞ্চলের ব্রাওনাও শহরে হিটলারের এই ভবন অবস্থিত। ২০১১ সালে বর্তমান মালিক গার্লিন্ডে পোমারের সঙ্গে সরকারের বিরোধ শুরু হওয়ার পর হতে এটি খালি অবস্থায় পড়ে রয়েছে।

উল্লেখ্য, প্রায় এক শতাব্দীরও বেশি আগে ১৯৮৯ সালে ২০ এপ্রিল হিটলার এই বাড়িটিতে জন্মগ্রহণ করেন। গার্লিন্ডে পোমারের পরিবার এই বাড়ির একটা বড় অংশের মালিক। ১৯৭০’র দশকে অস্ট্রিয়া সরকার পোমারের সঙ্গে একটি ইজারা চুক্তি করে ও এটিকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি কেন্দ্রে পরিণত করা হয়। তবে বিষয়টি জটিল হয় যখন পাঁচ বছর আগে পোমার ভবনটির সংস্কার কাজের অনুমতি না দেওয়ার কারণে সমস্যার সূত্রপাত ঘটে। যে সমস্যা এখনও বিদ্যমান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...