এক সময়ের নির্মাণ শ্রমিক এখন ফ্রান্সের শিক্ষামন্ত্রী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যিনি এক সময় ছিলেন খুব সামান্য নির্মাণ শ্রমিক। কিন্তু তিনি এখন ফ্রান্সের শিক্ষামন্ত্রী! নাজাদ ভালাউদ বেলকাসেম ফ্রান্সের একজন রাজনীতিবিদও।

Minister of Education & construction workers

নাজাদ ভালাউদ বেলকাসেম ১৯৭৭ সালের ৪ অক্টোবর জন্মগ্রহণ করেন। ২০১৪ সালের ২৫ আগস্ট তাঁকে প্রথম শিক্ষামন্ত্রীর আসনে বসানো হয়।

সাত ভাই-বোনের মধ্যে নাজাদ ভালাউদ বেলকাসেম পরিবারে দ্বিতীয় সন্তান। তিনি জন্মগ্রহণ করেন মরক্কোর নি চিকার নামের একটি ছোট্ট গ্রামে। তার নানী এবং দাদী ছিলেন স্প্যানিশ ও আলজেরিয়ান নাগরিক। নাজাদ ভালাউদ বেলকাসেমের বাবা একজন নির্মাণ শ্রমিক ছিলেন। নাজাদ ১৯৮২ সালে তার বাবার সঙ্গে নির্মাণ শ্রমিকের কাজ শুরু করেন। সেখানে তার মা ও বড় বোন ফাতিহাও কাজ করতেন। কাজের পাশাপাশি তিনি তার পড়াশোনাও চালিয়ে যেতে থাকেন।

নাজাদ ভালাউদ বেলকাসেম ২০০২ সালে প্যারিসের রাজনৈতিক ইন্সটিটিউট হতে স্নাতক পাশ করেন। সেখানে তার সঙ্গে বোরিস ভালাউদের পরিচয় ঘটে। তার সঙ্গেই তিনি ২০০৫ সালের ২৭ আগস্ট বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

নাজাদ ভালাউদ বেলকাসেম ২০০২ সাল হতে মূলত রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত হন। এরপর আর তাঁকে পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক সকল বাঁধা পেরিয়ে বর্তমানে তিনি ফ্রান্সের শিক্ষামন্ত্রী।

তিনি প্রমাণ করে দিয়েছেন, প্রবল ইচ্ছাশক্তির জোরে মানুষ যে কোন অসাধ্য সাধন করতে পারে। তাই তিনি আজ তার যোগ্য স্থানে পৌঁছে গিয়েছেন। দারিদ্রতা বা অন্য কোনো বাঁধাই তাঁকে রুখতে পারেনি।

Advertisements
Loading...