৮শ’ মিলিয়ন নগদ অর্থ ধংস হয়েছে আইএস জঙ্গিদের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আইএস জঙ্গিদের প্রায় ৮শ’ মিলিয়ন ডলার নগদ তহবিল ধংস করা হয়েছে- এমন দাবি করেছে মার্কিন সামরিক কর্তৃপক্ষ। বাগদাদে কর্মরত মার্কিন মেজর জেনারেল পিটার গেরস্টেন সম্প্রতি এই দাবি করেছেন।

8 hundreds of millions in cash, IS

সংবাদ মাধ্যমকে তিনি বলেন, অন্তত ২০টি বিমান হামলায় আইএস জঙ্গিদের এই তহবিল ধংস করা গেছে। যে কারণে যোদ্ধাদের আইএস ত্যাগ করার হার বেড়ে গেছে। কমেছে নতুন নিয়োগের সংখ্যাও। অবশ্য তিনি তহবিলের পরিমাণ সম্পর্কে কি করে জেনেছেন সেটি স্পষ্ট করে কিছুই বলেননি।

মার্কিন মেজর জেনারেল গেরস্টেন আরও বলেন, ইরাকের মসুলে এক বাড়িতে বোমা হামলার পর সেখানে কমপক্ষে দেড়শো মিলিয়ন ডলার ধংস হয়ে যায়। মার্কিন বিমানগুলো বেশ কিছুদিন ধরেই আইএস মজুদ এবং ভান্ডার লক্ষ্য করে হামলা চালিয়ে আসছিল।

তিনি বলেন, বিভিন্ন গোয়েন্দা তথ্য একাট্টা করে দেখা গেছে, গত কয়েক দিনে আইএস-এর বিপুল পরিমাণ নগদ অর্থ ধ্বংস হয়েছে। এ অর্থের পরিমাণ ৫শ’ হতে ৮শ’ মিলিয়ন ডলারের মধ্যে হবে বলে তিনি জানিয়েছেন। তবে আইএসএর সম্পদের পরিমাণ সম্পর্কে তাদের কাছে সঠিক কোন তথ্য নেই। তবে তেলকূপগুলো দখলের পর গতবছর আইএস ২ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা করেছিলো। তার মধ্যে উদ্বৃত্ত ছিলো আড়াইশো মিলিয়ন ডলার। এরপরই আইএস ভান্ডার লক্ষ্য করে মার্কিন বিমান হামলা জোরদার করা হয়েছিল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...