১০ বছর ধরে এক ব্যক্তি এক গ্রামে বসবাস করছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি গ্রামে এক ব্যক্তি একা বসবাস করতে পারেন? হয়তো বাস্তবে সম্ভব নয়। তবে এই অসম্ভবকে সম্ভব করেছেন এক ব্যক্তি। তিনি ১০ বছর ধরে এক গ্রামে বসবাস করছেন!

A 10-year-old man who lives in a village

অনেক কারণেই অনেক মানুষ বাড়িতে দিনের পর দিন একা থাকেন। তবে তাই বলে একটা গোটা গ্রামে একা বসবাস! তাও আবার টানা ১০ বছর! তবে সত্যিই তাই একটা গ্রামে একা ১০ বছর কাটিয়ে ফেলেছেন!

A 10-year-old man who lives in a village-3

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, চীনের জুয়েনসানস নামক গ্রামের জনসংখ্যা মাত্র ১ জন। অর্থাৎ বিগত ১০ বছর ধরে লিউ সেনজিয়া নামের ওই ব্যক্তি একাই রয়েছেন গ্রামে। ১০ বছর আগে এই গ্রামের চিত্র ছিল একেবারে ভিন্ন। তখন ওই গ্রামে অনেক মানুষ বসবাস করতো। তবে প্রাকৃতিক সম্পদ ঘাটতির কারণে গ্রাম ছেড়ে সবাই একে একে চলে যেতে থাকে। বয়স্করা যেতে পারেননি, তবে তারাও মারা যান।

A 10-year-old man who lives in a village-2

২০০৬ সাল হতে শয্যাশায়ী মা এবং ভাইয়ের সঙ্গে একা গ্রামে থাকতে শুরু করেন লিউ। এক বছরের মধ্যে তার মা ও ভাইও শেষ পর্যন্ত মারা যান। আর তখন থেকেই ওই গ্রামে একেবারে একা বসবাস করছেন তিনি।

এতো বছর ধরে একা থাকতে থাকতে একাকিত্বই এখন লিউয়ের সঙ্গী। তিনি শিখে গিয়েছেন কীভাবে একা বেঁচে থাকা যায়। তিনি ভেড়া প্রতিপালন করা শুরু করেন। কীভাবে এই পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিয়েছেন, আর কীভাবেই বা বেঁচে রয়েছেন একা একা, সেই বিষয় লিউ জানিয়েছেন যে, প্রথম প্রথম গোটা গ্রামে একা থাকতে তার খুবই কষ্ট লাগতো। অনেকদিন তিনি ঘুমোতে পারতেন না। রাতে যখন হিংস্র কুকুরের ডাক শুনতেন, তখন তিনি ভয়ে দু’চোখের পাতা এক করতে পারতেন না। সঙ্গী হিসেবে ভেড়া প্রতিপালন শুরু করেন তিন। ওই ভেড়াগুলো ছাড়া তার আর কোনও সঙ্গী-সাথি নেই। এভাবেই দিনের পর দিন একা থাকতে থাকতে এই পরিস্থিতির সঙ্গে নিজেকে একাত্ম করে ফেলেছেন।
সূত্র: mashable.com এর সৌজন্যে

Advertisements
Loading...