নয়াদিল্লির রাস্তায় ডিজেলচালিত ট্যাক্সি নিষিদ্ধ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের রাজধানী নয়াদিল্লির রাস্তায় ডিজেলচালিত ট্যাক্সি চলাচল নিষিদ্ধ করা হয়েছে! ১ মে হতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

New Delhi, diesel taxi banned street

দেশটির সর্বোচ্চ আদালতের রায় অনুযায়ী এই সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে বলে জানা গেছে। ভারতের রাজধানী দিল্লির রাস্তায় ১ মে হতে আর চলবে না কোনো ডিজেলচালিত ট্যাক্সি।

আদালতের এ সিদ্ধান্তের কারণে প্রায় ২৭ হাজার ডিজেলচালিত ট্যাক্সি দিল্লির রাজপথে চলাচল নিষিদ্ধ হয়ে গেলো। এতে করে সাধারণ মানুষ বেশ দুর্ভোগে পড়লেও আইন মেনে নিতে বাধ্য হচ্ছেন তারা।

এনডিটিভির এক খবরে বলা হয়েছে, ডিজেলচালিত ট্যাক্সিগুলোকে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস অর্থাৎ সিএনজিতে পরিবর্তন করতে গত ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল। তবে সময় বেঁধে দেওয়া হলেও গত দুই মাসে মাত্র ২ হাজার ট্যাক্সি সিএনজিতে রূপান্তর করা হয়েছে। বেঁধে দেওয়া সময় আরও বাড়ানোর জন্য ট্যাক্সি চালক-মালিকরা সুপ্রিম কোর্টে আবেদনও করেন। তবে সর্বোচ্চ আদালত সে আবেদন খারিজ করে দিয়েছেন।

আদালতের এই নিষেধাজ্ঞা শুধু দিল্লিতে চলাচলকারী ট্যাক্সিগুলোর ওপর বহাল রয়েছে। পুরো ভারতে চলাচল করার অনুমতিসম্পন্ন ট্যাক্সিগুলো আপাতত এই নিয়মের আওতায় আসবে না বলে বলা হয়েছে।

দিল্লির রাস্তায় চলাচলকারী ডিজেলচালিত ট্যাক্সিগুলো আটক করতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি কঠোর নির্দেশ দিয়েছেন দেশটির পরিবহনমন্ত্রী গোপাল রাই। শহরের বিভিন্ন স্থানে ছোট ছোট দলে ভাগ হয়ে অবস্থান করবেন প্রশাসনের কর্মকর্তারা। যেখানেই ডিজেলচালিত ট্যাক্সি পাওয়া যাবে, সেগুলোই আটক করা হবে বলে জানানো হয়।

তবে হঠাৎ করে সড়ক থেকে ২৭ হাজার ট্যাক্সি উঠিয়ে নেওয়া হলে মহাবিপদে পড়বেন নগরবাসী।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...