জনমানবহীন স্টেশন: এক ভুতুড়ে ট্রেনের গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন স্টেশনের কথা আগে মনে হয় কখনও শোনা যায়নি। জনমানবহীন স্টেশন এবং এক ভুতুড়ে ট্রেনের গল্প রয়েছে আজ!

Abandoned station- story of a spectral train

ইংল্যান্ডের ওয়েস্ট ইয়র্কশায়ারের গ্রাম ও মফস্বল পেরিয়ে ছুটে চলে ট্রেন। লিড্‌স হতে তার যাত্রা শুরু হয়ে থামে স্নেইথে। স্নেইথ হতে অবশ্য একজোড়া ট্রেন ফেরে লিড্‌সে। একটি সকালে, অন্যটি সন্ধ্যায়। এই চলাফেরায় বিরতি এক, সেটি হলো রবিবার। যাত্রাপথে পড়ে মোট ১০টি স্টেশন।

এমন খবরে আশ্চর্য হওয়ার কিছু নেই। এই ট্রেন ছোটে এক যাত্রীহীন অবস্থায়। একজনও যাত্রী থাকে না এই ট্রেনটিতে। মাঝখানে যে ১০টি স্টেশন রয়েছে, সেখান থেকেও কোনো যাত্রী এই ট্রেনে নাকি ওঠেন না!

তাই এই ট্রেনকে বলা হয় ভূতের ট্রেন হিসেবে। আর এই স্টেশনগুলি? সেগুলোও ভূতের স্টেশন! এই পরম্পরা চলে আসছে গত অন্তত কুড়ি বছর ধরে।

লন্ডনের পরে ব্রিটেনের সবথেকে ব্যস্ত স্টেশন হলো লিড্‌স। তবে এই রুটে লিড্‌স হতে এই ট্রেনে কোনও যাত্রীই ওঠেন না। অন্য ট্রেনে ওই রুটে কোনও স্টেশনে যেতে হলে যাত্রীরা সরাসরি যায় না। গন্তব্যের আগের বা পরের স্টেশনে তারা নেমে পড়েন। তার পরে বাস কিংবা অন্য কিছু করে পৌঁছান গন্তব্যে। একটাই কারণ, তা হলো ভূতের ভয়। এমনকী লিড্‌স হতে এই ১০টি স্টেশনের টিকিটও কাওকে দেখা যায় না। বছরের পর বছর রেলের লোকসান গুণতে হচ্ছে। তবুও এই ট্রেনের যাত্রা বন্ধ হয়নি। তাহলে কেনো? অনেকের বিশ্বাস, এই ট্রেনেই হয়তো যাতায়াত করেন অশরীরী অর্থাৎ ভুতনা!…

Advertisements
Loading...