মসজিদ পরিচালনা নিয়ে নারী সদস্য নিয়োগে ব্রিটেনে বিতর্ক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্রিটিশ মসজিদগুলো পরিচালনায় কি বেশি সংখ্যক নারী সদস্য নিয়োগ দেওয়া উচিত? মসজিদ পরিচালনা নিয়ে নারী সদস্য নিয়োগে ব্রিটেনে বিতর্ক সৃষ্টি হয়েছে।

Women-Conference

ব্রিটেনে মুসলিম নারীদের জন্য মসজিদ পরিচালনা এবং সেবা কার্যক্রমের নির্দেশনা নিয়ে ইতিমধ্যে একটি বইও প্রকাশ করা হয়েছে। এই বইটি নারীদের কাজে আরও সহায়তা করবে বলা হচ্ছে। তবে মুসলিম কমিউনিটিতেই অনেকে এর বিরোধিতা করে আসছেন। তারা মনে করেন নারীদের মসজিদে আসার কোনও প্রয়োজন পড়ে না।

সম্প্রতি বিবিসির এশিয়ান নেটওয়ার্কের সংবাদাদাতা এই সংক্রান্ত খোঁজখবর সংগ্রহ করতে গিয়েছিলেন ব্রিটেনের সাউথঅল নামক একটি এলাকায়। সেখানকার সেন্ট্রাল জামে মসজিদে সবচেয়ে বেশি যান এশিয়ান ও দক্ষিণ এশিয়ার নাগরিকরা। ব্রিটেনের বেশিরভাগ মসজিদই পরিচালনা করে পুরুষরা। তবে এসব মসজিদে নারীদেরও আসা যাওয়া রয়েছে।

সেন্ট্রাল জামে মসজিদের প্রধান শিক্ষক রাজিয়া বিসমিল্লাহ প্রায় ৬শ’ শিশুকে শিক্ষাদান করেন। তিনি বলেন, সব সিদ্ধান্ত পুরুষরাই নেই। পরিচালনা কমিটিতে যারা রয়েছেন তারা অনেক বয়স্ক। একজন পুরুষতো বুঝবেনা একজন নারীর কী প্রয়োজন, সেটা শুধু একজন নারীই বুঝবে। এ কারণেই বিভিন্ন নির্দেশনা নিয়ে ইতিমধ্যে একটি বই প্রকাশিত হয়েছে যেনো মসজিদ পরিচালনার সঙ্গে অনেক বেশি নারী সম্পৃক্ত হতে পারে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...