এবার নারীঘটিত অভিযোগে বিতর্কিত হলেন ডোনাল্ড ট্রাম্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবার বিতর্কের মধ্যে পড়লেন নারীঘটিত বিষয়ে।

woman & Donald Trump

ডোনাল্ড ট্রাম্প সুইমিং পুলে পার্টি দিয়েছিলেন। সেখানে এসেছিলেন ৫০ নারী মডেল ও ৩০ জন পুরুষ। এর মধ্যে রোয়ান ব্রিউয়ার নামে একজন মডেলের প্রতি আকৃষ্ট হন ডোনাল্ড ট্রাম্প। প্রথম পরিচয়েই সবার কাছ থেকে পৃথক করে নিজের বিলাসবহুল বাড়ি দেখান তাঁকে। ক্ষণিকের পরিচয়েই ব্রিউয়ারকে পোশাক বদলে সাঁতারের পোশাক পরতে বাধ্য করেন ডোনাল্ড ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে উল্লিখিত ঘটনা নারীদের প্রতি ট্রাম্পের চাপিয়ে দেওয়ার মনোভাবের কিছুটা প্রকাশ পেয়েছে। ঘটনার সময় ওই নারী ব্রিউয়ারের বয়স ছিল ২৬। ওই সময় ৪৪ বছর বয়সী ট্রাম্পের প্রথম বিবাহবিচ্ছেদের প্রক্রিয়াও চলমান ছিল।

এ বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল হতে প্রেসিডেন্ট পদে ট্রাম্পের মনোনয়ন অনেকটাই নিশ্চিত হয়েছে। মুসলমানদের যুক্তরাষ্ট্র হতে বের করে দেওয়াসহ বিভিন্ন জাতিসত্তার মানুষ সম্পর্কে নেতিবাচক মন্তব্য করে ইতিমধ্যে বিতর্কিত হয়েছেন ট্রাম্প। স্মরণকালে যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী নিয়ে এতোটা বিতর্ক দেখা যায়নি।

কয়েক দশক ধরেই মার্কিন মুলুকে পরিচিত ট্রাম্প। রিয়াল এস্টেট, ক্যাসিনো হতে শুরু করে বিভিন্ন ব্যবসায় দীর্ঘদিন ধরেই জড়িত রয়েছেন ট্রাম্প। একই সঙ্গে তিনি মিডিয়া ব্যক্তিত্বও। সুন্দরী প্রতিযোগিতার আয়োজকও হলেন এই ট্রাম্প!

ডোনাল্ড ট্রাম্পের কর্মসূত্রে হোক বা অন্য কিছু সম্পর্কের কাছাকাছি ছিলেন এমন ৫০ মডেল ও সহকর্মীর নিকট হতে তথ্য নিয়ে প্রতিবেদন করেছে যুক্তরাষ্ট্রের খ্যাতিমান পত্রিকা নিউইয়র্ক টাইমস। অর্ধশতাধিক সাক্ষাৎকার নিয়ে করা হয়েছে এই প্রতিবেদনটি। ওই প্রতিবেদনে ট্রাম্প সম্পর্কে নারীদের মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। অনেক নারীর প্রতিক্রিয়াই নেতিবাচক। নারীদের প্রতি বিরূপ মন্তব্য করা, লোক দেখানো বিষয় হতে শুরু করে বিভিন্ন দোষের কথা বলেছেন তারা। আবার কিছু নারী ট্রাম্পকে তাদের ক্যারিয়ার গড়ে দেওয়ার জন্য ধন্যবাদও দিয়েছেন। ট্রাম্পের বিতর্কিত মন্তব্যকেও গুরুতর বলে মানতে নারাজ হয়েছেন তারা!

সাক্ষাৎকার, আদালতের নথি ও লিখিত প্রতিবেদন সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, নারীদের বিষয়ে ব্যক্তিগত আগ্রহ প্রকাশ, জনসমক্ষে কোনো নারীর শরীর নিয়ে বিরূপ মন্তব্য, কর্মক্ষেত্রেই নিয়মবহির্ভূত কর্মকাণ্ডসহ নানা অভিযোগ রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, সুন্দরীদের প্রতি ট্রাম্পের আকৃষ্ট হতে দেখা যায় ছোটবেলা হতেই। নিউইয়র্ক মিলিটারি অ্যাকাডেমি নামে এক বোর্ডিং স্কুলে পড়তেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে মেয়ে বন্ধু নিয়ে যাওয়া নিষিদ্ধ ছিল। তবে বিশেষ অনুষ্ঠানে মেয়েবন্ধু যেতে পারতো।

১৯৬৪ সালে ট্রাম্পের সহপাঠী ছিলেন জর্জ হোয়াইট নামে এক ব্যক্তি। তার ভাষ্য মতে, বিশেষ দিনগুলোতে সমবয়সী মেয়েবন্ধুকে স্কুলে নিয়ে যেতেন ট্রাম্প। প্রতিবারই দেখা যেতো নতুন নতুন বন্ধু। সহপাঠীদের এই বন্ধুদের দেখানোই ছিল ট্রাম্পের মূল উদ্দেশ্য। আর তাই ছোট বয়সেই ‘লেডিসম্যান’ উপাধি পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...