যে শহরে ২২০ বাসিন্দার জন্য বাড়ি মাত্র একটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি গ্রামে কতোগুলো বাড়ি থাকে। আর সেখানে বহু মানুষও বসবাস করেন। কিন্তু এমন একটি শহরের সন্ধান মিলেছে যেখানে ২২০ বাসিন্দার জন্য রয়েছে মাত্র একটি বাড়ি!

Begik Tower

এমন একটি শহর যেখানে কোনো লোক নেই বা গাছপালা-ঘরবাড়ি কিছেই নেই। কারণ শহর হতে হলে সেখানে লোকজন, স্কুল-কলেজ, দোকান-পাঠ-অফিস সবই থাকার প্রয়োজন পড়ে। তবে আশ্চর্যের বিষয় হলো, এই শহরে সবই রয়েছে। তবে তা শুধুমাত্র একটি বাড়ির মধ্যেই!

Begik Tower-2

গোটা শহরে রয়েছে একটি মাত্র বাড়ি। তার মধ্যেই রয়েছে বাজার, স্কুল-কলেজ সবকিছু! গোটা শহরের বাসিন্দারাও বাস করেন ওই একটি বাড়ির ভিতরেই!

হয়তো এমন একটি কথা শুনতে অবাক লাগতে পারে। কিন্তু বাস্তবে রয়েছে এমন একটি শহর।

Gary Carr works at the Kozy Korner grocery store. "He spends a lot of time on that computer," photographer Reed Young says. "One of his obsessions was keeping up with Top 40 radio.

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কায় অবস্থিত এই শহরের নাম হলো হুইটিয়া। এই শহরের বাসিন্দার সংখ্যা ২২০। তারা সকলেই একটিমাত্র বাড়িতে বসবাস করেন। ১৪ তলা বিশিষ্ট এই বিশাল বাড়িটির নাম বেগিক টাওয়ার। শুধুমাত্র ২২০ জনের বাসগৃহ নয়, এই বাড়িটির ভিতরে রয়েছে আফিস, থানা, বাজার- সবকিছুই! তেমন দরকার না পড়লে বাসিন্দারা কেও বাড়ি হতে বেরও হন না।

Begik Tower-4
বাড়ির মধ্যে অবস্থিত একটি দোকান

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই বেগিক টাওয়ারটি নির্মিত হয়েছিল মিলিটারি ব্যারাক হিসেবে। ১৯৬৯ সাল পর্যন্ত বাড়িটি সরকারের অধিনেই ছিল। ওই বছেই বাড়িটি শহরের বাসিন্দাদের হাতে তুলে দেওয়া হয়। আজ ওই শহর তথা বাড়িটিতে যারা বসবাস করছেন, তারা প্রত্যেকেই ওইসব সামরিক অফিসিয়ালদের বংশধর।

Begik Tower-5

কিন্তু এই শহরে ব্যতিক্রম এক ব্যক্তি রয়েছেন। নাম তার পল। তিনি বেগিক টাওয়ারে না থেকে আস্তানা গেড়েছেন একটি ভ্রাম্যমাণ বাড়িতে। তবে তাকেও দোকান-বাজার করতে প্রবেশ করতেই হয় টাওয়ারে। তাই তার গাড়ি-বাড়িকে তিনি পার্ক করে রাখেন বেগিক টাওয়ারের খুব নিকটেই!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...