এক রাজার অতি সাধারণ জীবন-যাপনের গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাজা-বাদশাদের থাকে অনেক পাইক-পেয়াদা। তাদের জীবন চলে আরাম আয়েশের মধ্যে। তবে আজ এমন এক রাজার গল্প রয়েছে যিনি অতি সাধারণ মানুষের মতোই জীবন-যাপন করেন!

Living in one of most common story

রাজা-বাদশাহরা হন দেশের অভিভাবক। আর তাই তার নিরাপত্তায় ব্যস্ত থাকে অসংখ্য নিরাপত্তাকর্মী। তাদের নিজেদের থাকে অসংখ্য কাজের মানুষ। এরপরও কিছু রাজা রয়েছেন যারা সাধারণভাবে জীবন যাপন করতে পছন্দ করেন। তাদের মধ্যে একজন হলেন ভুটানের রাজা জিগমে ওয়াংচুক।

সম্প্রতি তিনি পিতা হওয়ার খুশিতে আপ্লুত হয়ে সারাদেশে ১ লক্ষ গাছ লাগানোর ঘোষণা দেন। এমন একটি ঘোষণায় ব্যাপক প্রশংশিত হন ভুটানের রাজা জিগমে ওয়াংচুক।

এবারও তিনি আলোচনায় এসেছেন। একটি ছবিতে দেখা যাচ্ছে স্কুলে সরবরাহ করার জন্য খাবার তৈরি করছেন জিগমে ওয়াংচুক। খুব সাধারণ মানুষের বেশেই তিনি ব্যস্ত রান্নার কাজে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভুটানের রাজা জিগমে ওয়াংচুক মঙ্গর শহরের একটি কমিউনিটি স্কুলের শিক্ষার্থীদের জন্য এই খাবার তৈরি করছিলেন!

আরপিজি এন্টারপ্রাইজেস এর হার্শ গোয়েনকা ১৯ মে ছবিটি টুইটারে পোস্ট করেন। এরপর টুইটার, ফেসবুকের মাধ্যমে সারা দুনিয়ায় ছড়িয়ে পড়ে ছবিটি। বর্তমানে ছবিটি ফেসবুকের ট্রেন্ড তালিকার শীর্ষে রয়েছে।

উল্লেখ্য, ভুটানের বর্তমান জনসংখ্যা ৭০ লাখ। মোট জনসংখ্যার প্রায় ২৩ শতাংশ মানুষ বসবাস করছে দরিদ্রসীমার নিচে। ব্যক্তি জীবন হতে রাষ্ট্রীয় পর্যায়েও কেবল অর্থনৈতিক সমৃদ্ধিই সুখ-শান্তির নিয়ামক হতে পারে না, এটা প্রমাণ করতে সমর্থ হয়েছে পৃথিবীর অন্যতম দরিদ্রতম দেশ ভুটান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...