‘ভারতীয় নারীরা মধ্যপ্রাচ্যে বিক্রি হচ্ছে পণ্যের মতোই’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নারীকে পণ্যের মতো বিক্রি করার বিষয় নতুন নয়। তবে এই সময়ে বিশ্বজুড়ে এই বিষয়টি বেশ চিন্তিত করেছে সাধারণ মানুষকে। সম্প্রতি মধ্যপ্রাচ্যে বিক্রি হচ্ছে পণ্যের মতোই বিক্রি হচ্ছে ভারতীয় নারী’ এমন খবর বেরিয়েছে।

Indian women in Middle East

‘খুচরো বাজারে যেমন পণ্য বেচাকেনা হয়, ভারত হতে মধ্যপ্রাচ্যে ঠিক তেমনই বিক্রি হয়ে যাচ্ছে নারীরা।’ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে এক চিঠিতে এমন তথ্য দিয়েছেন অন্ধ্র প্রদেশের মন্ত্রী পাল্লে রঘুনাথ রেড্ডি । তিনি এ ধরনের সমস্যা সমাধোনে মন্ত্রীর পদক্ষেপও কামনা করেছেন।

অন্ধ্র প্রদেশের অনাবাসী ভারতীয় কল্যাণমন্ত্রী রেড্ডি বলেছেন, ভারতের অনেক রাজ্যের দরিদ্র নারীরা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পরিচারিকা হিসেবে চাকরি করতে যান। তবে ওই দেশগুলোতে যাওয়ার পর নারীদের পণ্যের মতোই ব্যবহার করে চাকরিদাতারা। জোর করে অবৈধভাবে যৌনকর্মে বাধ্য করাসহ আরও নানাভাবে নির্যাতন করা হয়ে থাকে ওইসব পরিচারিকাদের ওপর।

মন্ত্রী রেড্ডি আবেদন জানিয়ে বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ভারতীয় দূতাবাসগুলোকে নির্দেশ দেওয়া হোক, যাতে করে বিপদগ্রস্ত পরিচারিকাদের পাশে দাঁড়ানো সম্ভব হয় । মন্ত্রীর দাবি, মাত্র এক লাখ হতে ৪ লাখ টাকায় পরিচারিকা হিসেবে মধ্যপ্রাচ্যে বিক্রি হয়ে যাচ্ছেন ভারতীয় মেয়েরা।

টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে পাল্লে রঘুনাথ রেড্ডি বলেছেন, কোনো সরকারি হিসাব না থাকলেও ধরে নেওয়া যায়, মোটামুটি ৬ মিলিয়ন ভারতীয় নারী মধ্যপ্রাচ্যে রয়েছেন। মধ্যপ্রাচ্যের ৬টি দেশ বাহারাইন, কাতার, কুয়েত, সৌদি আরব, ওমান এবং সংযুক্ত আরব আমিরাতে প্রচুর অর্থের বেতন পেতে তারা এজেন্ট মারফত ওসব দেশে কাজের সুযোগ পান । বিনিময়ে এজেন্টকেও দিতে হয় প্রচুর অর্থ। তবে বাস্তবে ওখানে গিয়ে দেখা দেয় নানা ধরনের সমস্যা।

Advertisements
Loading...