থাইল্যান্ডে বৌদ্ধমন্দির হতে ১৩৭টি বাঘ উদ্ধার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিতর্কিত ‘ওয়াট ফা লুয়াং তা বুয়া’ নামে একটি মন্দিরে অভিযান চালিয়ে ১৩৭টি বাঘ জব্দ করেছে থাইল্যান্ডের বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ।

Buddhist temple & 137 tiger

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় সোমবার থাইল্যান্ডের কাঞ্চনাবুরি প্রদেশের ওই মন্দির হতে ১৩৭টি বাঘ উদ্ধার করা হয়।

Buddhist temple & 137 tiger-3

বাঘগুলো উদ্ধার করতে বন্য প্রাণীর সংরক্ষণ কর্তৃপক্ষের এক হাজার কর্মী গত শুক্রবার হতে অভিযান পরিচালনা করে।

ওই মন্দিরটির ভিক্ষুদের বিরুদ্ধে বাঘের ক্ষতি সাধন, অবৈধ প্রজনন এবং কালোবাজারে বাণিজ্যের অভিযোগ করে আসছিল থাইল্যান্ডের প্রাণী অধিকার নিয়ে কাজ করা একাধিক সংগঠন।

Buddhist temple & 137 tiger-2

ইতিপূর্বে বাঘগুলোর ক্ষতির অভিযোগ আনা হলে মন্দির কর্তৃপক্ষ তা অস্বীকার করে এবং বাঘ উদ্ধারে বাধা সৃষ্টি করে। তবে গত সোমবার দেশটির আদালতের এক আদেশের বলে মন্দিরে হাজির হয় বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ। বাঘগুলো উদ্ধারের পর থাইল্যান্ডের সরকারি ৩টি প্রাণী আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ওই মন্দিরে বাঘ থাকায় দর্শনার্থীর ভিড় জমতো। ওই মন্দিরে প্রবেশের জন্য ফি নেওয়া হতো। দর্শনার্থীরা বাঘগুলোকে বাইরের খাবার দিতেন, ছবি ধারণ করতেন। বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ প্রবেশ ফি নেওয়া, বাইরের খাবার দেওয়া এবং ছবি ধারণের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিল।

উল্লেখ্য, মন্দিরটিতে অনুমতি ছাড়াই বিভিন্ন প্রাণী রাখায় ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে অভিযান চালানো হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...