মসজিদ ধ্বংস করায় মিয়ানমারে উত্তেজনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারে একটি মসজিদ ধ্বংস করে দিয়েছে বৌদ্ধদের একটি দাঙ্গাকারী গ্রুপ। যে কারণে সেখানে উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

excitement of destruction of mosques in Myanmar

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মিয়ানমারে মুসলিমদের বিরুদ্ধে যে সহিংসতা এটি তারই সর্বশেষ সংযোজন। বৌদ্ধ জাতীয়তাবাদীরা ২০১২ সাল হতে যে ধর্মীয় রক্তপাত চালিয়ে যাচ্ছে তা এখন অং সান সুচি সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। গত এক সপ্তাহে বাগো প্রদেশে প্রায় ২০০ বৌদ্ধের একটি উত্তেজিত দল মুসলিম একটি গ্রামে ব্যাপক দাঙ্গা চালায়। এ সময় তারা একটি মসজিদ ধ্বংস করে।

স্থানীয় পুলিশ প্রধান ওন লিন বলেছেন, শনিবারও সেখানকার পরিস্থিতি ছিল উত্তেজনাকর। পরিস্থিতি শান্ত রাখতে প্রায় ১০০ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

তিনি আরও বলেন, গ্রামটির পরিস্থিতি অশান্ত হয়ে উঠতে পারে এমন গুজব ছড়িয়ে পড়লে শুক্রবার দিবাগত রাতে ৫০ জন পুলিশ ওই গ্রাম প্রহরা দিয়েছে। তবে মসজিদ ধ্বংসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এখনও কাওকে গ্রেফতার করা হয় নি।

ওই মসজিদটির সেক্রেটারি উইন শ সংবাদ মাধ্যমকে বলেছেন, মুসলিম অধিবাসীরা এখন ওই এলাকায় বসবাস করছেনে এক আতঙ্কের মধ্যে। উত্তেজনা শান্ত না হওয়া পর্যন্ত তারা পার্শ্ববর্তী শহরে সরে যাওয়ার পরিকল্পনা করছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...