দুই বছর পর আইএস ‘মুক্ত’ ইরাকের ফালুজা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরাকের আনবার প্রদেশের বহুল আলোচিত শহর ফালুজা বর্তমানে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস মুক্ত- বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী।

After two years of IS liberated Iraq's Fallujah

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, রবিবার আব্দুল ওয়াহাব আল-সাদি নামে এক ঊর্ধ্বতন সেনা কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

ফালুজা শহর মুক্তি অভিযানের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আবদুল ওয়াহাব আস-সাদি ঘোষণা করে বলেন, শহরের সর্বশেষ যে এলাকা আইএসের নিয়ন্ত্রণে ছিল তাও এখন মুক্ত করা হয়েছে। যে কারণে ফালুজা এখন সম্পূর্ণভাবে মুক্ত।

তিনি বলেছেন যে, আমরা মধ্য গোলান এলাকা হতে ঘোষণা করছি যে, সন্ত্রাসবাদ-বিরোধী বাহিনী এই এলাকা মুক্ত করেছে। ইরাকি জনগণের জন্য আমরা সুখবর দিচ্ছি যে, ফালুজা লড়াই এখন শেষ। তিনি জানান, ফালুজা অভিযানে অন্ততপক্ষে ১,৮০০ সন্ত্রাসী নিহত হয়েছে।

চলতি মাসে আইএসের হতে ফালুজা পুনর্দখলের সংবাদ জানান দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। এরপর হতে আইএসের বিরুদ্ধে অভিযান চালাতে থাকে সেনাবাহিনী। এ সময় ধীরে ধীরে আইএসের নিকট হতে ফালুজার বিভিন্ন এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিতে থাকে দেশটির সেনাবাহিনী।

উল্লেখ্য, ২০১৪ সালে ফালুজা শহর দখল করে নেয় আইএস। ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল দখলে নেওয়ার কয়েক মাস আগে ফালুজা দখল করেছিলো এই জঙ্গি সংগঠনটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...