এবার চীনের সেই কাচের সেতু পেরোলো গাড়ি! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনে নির্মাণ করা কাচের তৈরি সেতু নিয়ে ইতিমধ্যে ব্যাপক সাড়া পড়ে গেছে। এবার সেই কাচের সেতুতে চললো গাড়ি!

Now glass bridge perolo cars in China

পাহাড়ঘেরা উঁচু স্থানে নির্মিত চীনের এই সেতু নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে নানা আলোচনা। বিশেষ করে এই সেতুতে চড়তে রীতিমতো ভয় পাচ্ছে মানুষ। টানাহেঁচড়া করেও অনেককে সেতুর ধারেকাছে নেওয়া যাচ্ছে না এমন ঘটনাও ঘটেছে, যা সংবাদ মাধ্যমেও প্রকাশ পেয়েছে।

এর কারণ হরো সেতুতে ওঠার পর নিচে তাকালেই সোজা খাদ চোখ পড়ে। তখন কাচের তৈরি এই সেতু ভেঙে যদি ওই পাহাড়ের কিনারে গিয়েই পড়তে হয়- এমন ভয় মানুষকে তাড়া করছে।

তবে নির্মাতারা বলেছেন ভিন্ন কথা। তারা বলেছেন, পারাপারের জন্য এই সেতু সম্পূর্ণ নিরাপদ। সেটা প্রমাণ করার জন্য কাচের সেতুর ওপর দিয়ে ভলভোর একটি এসইউভি গাড়ি চালিয়ে দিয়েছেন এটির নির্মাতারা!

ভিডিওতে দেখা যায়, সেতুর ওপর লোহা দিয়ে বাড়ি মেরে ভাঙার চেষ্টা করেছেন। তবে তাতেও কিছুই হয়নি সেতুটির।

উল্লেখ্য, চীনের হুনান প্রদেশের ঝাংজিজিয়ে ন্যাশনাল পার্কের গ্র্যান্ড ক্যানিয়নে নির্মিত হয়েছে এই কাচের সেতুটি। ঝাংজিজিয়ে গ্র্যান্ড ক্যানিয়ন সেতু নামের এই সেতুটি ৪৩০ মিটার দীর্ঘ। এই কাচের সেতুটিতে কাচ লাগানো হয়েছে তিনটি স্তরে। তিন মিটার দীর্ঘ ও ৪ দশমিক ৫ মিটার প্রস্থের প্রতিটি কাচের স্তর ১৫ মিলিমিটার পুরু।

কাচের এই সেতুটির নকশা করেছেন ইসরায়েলি খ্যাতিমান স্থপতি হাইম দোটান। এই সেতু নির্মাণে খরচ হয়েছে ৪৬০ মিলিয়ন চীনা ইয়েন বা ৬৯ মিলিয়ন মার্কিন ডলার।
এর আগে চীনের ইয়ুনতাই মাউন্টেইন জিওলজিকাল পার্কের কাচের তৈরি একটি সেতু ভেঙে গিয়েছিল গত বছরের অক্টোবর মাসে। এরপর হতে কাচের সেতু নিয়ে এক ভীতিকর অবস্থা তৈরি হয়েছে পর্যটকদের মধ্যে।

দেখুন ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...