মাত্র ১৮ মাস বয়সেই যার ওজন ২২ কেজি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাত্র ১৮ মাস বয়স হলেও এক শিশুর ওজন ২২ কেজি! অতিরিক্ত ওজনের কারণে তাকে চলতে-বসতে চরম দুর্ভোগ পোহাতে হয়।

Twenty kg of weight in just 18 months old

ভারতের পুণের বাসিন্দা ওই শিশুর শ্রীজিত হিঙ্গানকর। শিশুটির মা রূপালি জানান, জন্মের সময় শ্রীজিতের ওজন ছিল আড়াই কেজি। ৬ মাস বয়স হতেই তার ওজন দাঁড়ায় ৪ কেজিতে। যখন তার বয়স ১০ মাস তখন তার ওজন ছিলো ১৭ কেজি। এভাবেই অতিরিক্ত বাড়ছিল তার ওজন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, শুধু অত্যাধিক খাওয়া ছাড়া অন্য কোনও লক্ষণ না থাকায় প্রথম দিকে এই বিষয়টির মধ্যে কোনও অস্বাভাবিকতা চোখে পড়েনি তার বাবা-মায়ের। সমস্যা ছিল মাত্র একটাই, বয়সের সঙ্গে ওজনের সামঞ্জস্য না থাকায় ১ বছর বয়স হয়ে যাওয়ার পরেও নিজে হতে বসতেও পারতো না সে। চিন্তিত বাবা-মা শ্রীজিতকে নিয়ে পরে চিকিৎসকের কাছে যান।

পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, শ্রীজিতের এই খিদের জন্য দায়ী লেপটিন নামে এক ধরনের হরমোন। শ্রীজিত প্রকৃতিপক্ষে এই হরমোন সংক্রান্ত একটি বিরল রোগে আক্রান্ত। তার দেহে এই লেপটিন হরমোনের অভাব রয়েছে। তার চিকিৎসা ভারতে নেই।

চিকিৎসকরা বলেছেন, লেপটিনের প্রভাবে একজন বুঝতে পারেন যে, তার পেট ভর্তি হয়েছে কি- না। পেট ভর্তি হয়ে গেলে, মস্তিষ্ককে খাওয়া থামানোর জন্য সিগন্যাল দেয় এই হরমোনটি।

শ্রীজিতের দেহে এই হরমোনের অভাব থাকার কারণে খাওয়া থামানোর বিষয়টি একেবারেই বুঝতে পারে না সে। যে কারণে সব সময় শুধু খেতেই থাকে। সে কারণে অতিরিক্ত খাওয়ার জন্যই লাফিয়ে লাফিয়ে ওজন বেড়ে চলেছে এই শিশুটির!

Advertisements
Loading...