The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মার্টফোনের চেয়েও বন্দুক সস্তা এমন এক শহরের গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তানের দারা আদামখেল নামে একটি ছোট শহর অবস্থিত। আর এই শহরটি হলো দেশটির সর্ববৃহৎ অস্ত্র কালোবাজার। স্মার্টফোনের চেয়েও বন্দুক সস্তা এখানে!

more than price of a smartphone than a gun

সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ওই শহরের অস্ত্রের দোকানগুলোতে গেলে দেখা যাবে শত শত কালাশনিকভ বা এমপি-৫ সাবমেশিনগান ঝুলছে প্রকাশ্যে! সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হলো, সেখানে আগ্নেয়াস্ত্রের চেয়ে স্মার্টফোনের দামই বেশি!

এই দারা আদামখেল শহরটি পাকিস্তানের পেশোয়ার হতে ৩৫ কি:মি: দক্ষিণে। পাহাড় পরিবেষ্টিত এই শহরটি হলো দীর্ঘদিন ধরেই সব ধরনের অপরাধী ও সন্ত্রাসীদের মিলনস্থল হিসেবে পরিণত হয়েছে। সেই এক সময়ের সোভিয়েত ইউনিয়নের সঙ্গে মুজাহিদিনদের যুদ্ধকালিন সময় হতে মুজাহিদিনরা এই শহর হতে অস্ত্র কিনতো!

সবাই জানে মার্কিন সাবমেশিনগান এমপি-৫ এর মুল্য কয়েক হাজার ডলার। অথচ এই শহরে এর দাম মাত্র ৭ হাজার রুপি অর্থাৎ ৬৭ ডলার! স্থানীয় অস্ত্র ব্যাবসায়িরা প্রায় নিখুঁতভাবে তৈরি করে এই অস্ত্র! বিখ্যাত কালাশনিকভ মেশিনগানের ক্ষেত্রেও একই ঘটনা; সেটিও তৈরি হচ্ছে নিখুঁতভাবে।

সেখানকার এক অস্ত্র ব্যবসায়ী গুল সংবাদ মাধ্যমকে বলেছেন, তার বানানো কালাশনিকভের দাম পড়ে মাত্র ১২৫ ডলারের মতো। এটা বেশিরভাগ স্মার্টফোনের চাইতেও কম দাম। বিগত ১০ বছরে ১০ হাজারেরও বেশি অস্ত্র বিক্রি করেছেন এই অস্ত্র ব্যবসায়ী।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...