শিশুদের কারাদণ্ডের বিধান রেখে আইন পাস হলো ইসরাইলে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামীতে কোনো সন্ত্রাসী কাজে ১৪ বছরের কম বয়সী কোনো শিশুর জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তাকে আদালত জেল-জরিমানা করতে পারবে- ইসরাইলি পার্লামেন্ট এমন একটি আইন পাস করেছে।

pass law in Israel

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ইসরাইলের আইনসভা নেসেটের ৩২ জন সদস্য গত বুধবার কথিত ‘ইয়ুথ বিল’ নামে এই আইনের পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় ১৬ জন আর একজন সদস্য ভোট দেওয়া হতে বিরত থাকে।

নতুন আইন পাস হওয়ার কারণে ১২ বছর বয়সী শিশুদেরও হত্যা, হত্যাচেষ্টা কিংবা সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য আদালত কারাদণ্ড দিতে পারবে।

pass law in Israel-2

বিলটি উত্থাপনকারী ক্ষমতাসীন ডানপন্থি লিকুদ পার্টির সদস্য এমকে আনাত বেরকু বলেন, ‘কেও ইচ্ছাকৃত কাওকে ছুরিকাঘাতে হত্যা করলে তখন তার বয়স ১২ কি ১৫ তা বিবেচ্য বিষয় হবে না।’

তিনি আরও বলেন, ‘ইসরাইলে ১১ বছর বয়সী শিশুকেও আত্মঘাতী বোমার হামলা করতে দেখা যায়। নতুন এই আইনের কারণে শিশুদের গণহত্যায় ব্যবহার করা প্রতিরোধ হতে পারে।’

উল্লেখ্য, ২০১৫ সালে ইসরাইল সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ডের বিধান রেখে অপর একটি আইন পাস করে। ওই আইনে বলা রয়েছে, ক্ষতি করার উদ্দেশ্য চলন্ত যানবাহনকে লক্ষ্য করে যদি কেও ইট-পাটকেল নিক্ষেপ করে তাহলে তার সর্বোচ্চ ২০ বছর কারাদণ্ড হতে পারে। তবে ক্ষতি করার বিষয়টি প্রমাণিত না হলেও ইট-পাথর নিক্ষেপকারীকে আদালত ইচ্ছা করলে ১০ বছর কারাদণ্ড দিতে পারবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...