শুল্ক ফাঁকি দেওয়া ৩১টি বিলাসবহুল গাড়ির নিলাম হচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুল্ক ফাঁকির অভিযোগে জব্দ হওয়া ৩১টি বিলাস বহুল গাড়ি নিলামে তোলা হচ্ছে। এসব গাড়ির বাজার মূল্য প্রায় ২শ’ কোটি টাকা!

31 luxury cars are being auctioned to tax evasion

জানা যায়, কারনেট সুবিধাসহ নানা রকম জালিয়াতির মাধ্যমে শুল্ক ফাঁকির অভিযোগে জব্দ করা হয় ওই ৩১টি বিলাস বহুল গাড়ি। এসব গাড়ি নিলামে তোলার প্রস্তুতি চলছে। ওইসব গাড়ির বাজার মূল্য প্রায় ২শ’ কোটি টাকা।

জালিয়াতির অভিযোগে জব্দ হওয়া ওই ৩১টি গাড়ি গত বৃহস্পতিবার কাস্টমসের বিমানবন্দর এলাকায় নিজস্ব গুদামে জমা দেওয়া হয়। এরপরই শুরু হয় নিলাম প্রক্রিয়া। কিন্তু গাড়ির মালিক চাইলে জরিমানাসহ শুল্ক পরিশোধ করে তাদের গাড়ি ফেরত নিতেও পারবেন বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছে শুল্ক বিভাগের একটি সূত্র।

জব্দকৃত গাড়িগুলোর মধ্যে অধিকাংশই কারনেট সুবিধায় নিয়ে এসে বিদেশে ফেরত না নিয়ে সেটি স্থানীয় বাজারে বিক্রি করা হয়। যে কারণে উচ্চ সিসির এসব গাড়িগুলো হতে সরকার মোটা অঙ্কের রাজস্ব হতে বঞ্চিত হয়। তাছাড়া মিথ্যা ঘোষণা এবং জাল কাগজপত্রের মাধ্যমেও শুল্ক ফাঁকি দেওয়া হয় এসব বিলাস বহুল গাড়ির ক্ষেত্রে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক গোয়েন্দা অধিদফতর এসব অভিযোগে বিগত ৮ মাসে ওই ৩১টি গাড়ি জব্দ করে। যে গাড়িগুলো সবই আন্তর্জাতিকভাবে স্বীকৃত নামি ব্রান্ডের। এসব গাড়ির মধ্যে রয়েছে বিএমডব্লিউ, বিএমডব্লিউ এক্স ৫ ও মার্সিডিজ বেঞ্জ।

Advertisements
Loading...