বসবাসের অনুপযোগী বিশ্বের ১০টি শহর সম্পর্কে জানুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘বিশ্বের শহরগুলোর বাসযোগ্যতা’ শীর্ষক ইকোনোমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ২০১৬ সালের তালিকা প্রকাশিত হয়েছে। বসবাসের অনুপযোগী বিশ্বের ১০টি শহর সম্পর্কে জানুন।

Learn about world's top 10 cities unfit for habitation

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গত ১৮ আগস্ট ওই প্রতিবেদনটি প্রকাশ করা হয়। বিশ্বের বসবাসের সবচেয়ে অনুপযোগী শহরের মধ্যে শীর্ষে রয়েছে দামেস্ক। চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। দ্বিতীয় অবস্থানে লিবিয়ার ত্রিপোলি, তৃতীয়তে রয়েছে নাইজেরিয়ার লেগোস, সপ্তম স্থানে পাকিস্তানের করাচি রয়েছে। বসবাসের সুযোগ-সুবিধার দিক থেকে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান হলো ১৩৭।

অপরদিকে ১০টি শীর্ষস্থানীয় বাসযোগ্য শহরের মধ্যে প্রথমে রয়েছে:

১. অস্ট্রেলিয়ার মেলবোর্ন।
২. অস্ট্রিয়ার ভিয়েনা।
৩. কানাডার ভ্যানকুভার। এদিকে শীর্ষ ১০ শহরের মধ্যে যুক্তরাষ্ট্রের একটি শহরও নেই!

সবচেয়ে নিকৃষ্ট দশ শহরের মধ্যে রয়েছে:

দামেস্ক, সিরিয়া:

এই বছর বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট দশ শহরের মধ্যে সবার ওপরে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক! গত কয়েক বছর ধরে গৃহযুদ্ধে বিপর্যস্ত রয়েছে সিরিয়া।

ত্রিপোলি, লিবিয়া:

মুয়াম্মার গাদ্দাফির মৃত্যুর পর লিবিয়ার পরিস্থিতি হয়তো ভালো হবে বলে ধারণা করেছিল পশ্চিমা সমাজ। তাদের সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। লিবিয়ায় বিভিন্ন গোষ্ঠীর মধ্যে লড়াই প্রকট আকার ধারণা করায় এমন পরিস্থিতির উদ্ভব ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

লাগোস, নাইজেরিয়া:

এ বছর বসবাসের জন্য নিকৃষ্ট দেশের তালিকার মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে নাইজেরিয়া লাগোস। নাইজেরিয়ার সবচেয়ে বড় এই শহরটি বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে।

ঢাকা, বাংলাদেশ:

তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা ৷ যদিও গত বছরের তুলনায় এটি কিছুটা ভালো বলা যায়, কেনোনা, গত বছর ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়তে।

পোর্ট মোরসবি, পাপুয়া নিউগিনি:

পঞ্চম স্থানে রয়েছে পাপুয়া নিউগিনির সবচেয়ে বড় শহর এবং রাজধানী পোর্ট মোরসবি। সমুদ্র উপকূলবর্তী শহরটির আইনশৃঙ্খলা পরিস্থিতি মোটেও ভালো নয়। সাম্প্রতিক সময়ে সেখানে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাও ঘটে।

আলজিয়ার্স, আলজেরিয়া:

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স রয়েছে তালিকার ৬ষ্ঠতম স্থানে। দেশটির সবচেয়ে বড় এই শহরে ৩৫ লাখ মানুষ বসবাস করে।

করাচি, পাকিস্তান:

সন্ত্রাসী হামলা যাদের বলা যায় নিত্যসঙ্গি সেই পাকিস্তানের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর করাচি রয়েছে সপ্তম স্থানে।

হারারে, জিম্বাবুয়ে:

জিম্বাবুয়ের রাজধানী ও সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর হলো হারারে। এই শহরটি উঠে এসেছে বসবাসের অনুপোযুক্ত শহরের তালিকার অষ্টম স্থানে। কারণ সেখানকার আইনশৃঙ্খলা পরিস্থিতি ও নাগরিক সুযোগ-সুবিধা মোটেও সন্তোষজনক নয়।

ডুয়ালা, ক্যামেরুন:

ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের তালিকায় নবম স্থানে রয়েছে ক্যামেরুনের সবচেয়ে বড় শহর হিসেবে খ্যাত ডুয়ালা।

কিয়েভ, ইউক্রেন:

রাশিয়ার সঙ্গে বিরোধের কারণে গত কয়েক বছর ধরেই আলোচনার তুঙ্গে রয়েছে ইউক্রেন। সে দেশের কিছু অঞ্চলে এখনও রাশিয়া সমর্থিত গোষ্ঠী ও ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যায়। এই শহরটিকে দশম স্থানে রাখা হয়েছে।

Advertisements
Loading...