স্মার্টফোনের লিথিয়াম আয়ন ব্যাটারি বিস্ফোরণ ঘটে কী কারণে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লিথিয়াম আয়ন ব্যাটারি বিস্ফোরণের কারণ হলো স্মার্টফোনের লিথিয়াম আয়ন ব্যাটারি খুব দ্রুত চার্জ হতে থাকে। অতি ক্ষুদ্র উৎপাদন ত্রুটিতেও শর্ট সার্কিট হতে পারে।

lithium-ion battery & smartphones

অতি ক্ষুদ্র উৎপাদন ত্রুটিতেও শর্ট সার্কিট হতে আগুন ধরে যাওয়ার মতো ঘটনাও ঘটে যেতে পারে।

এনার্জি স্টোরেজ এক্সপার্ট প্রফেসর ক্লেয়ার গ্রে’র মতে, ভবিষ্যতে নিরাপদ ব্যাটারি প্রযুক্তির দিকে মনোযোগ দেওয়া একান্ত দরকার। স্মার্টফোন শিল্পে লিথিয়ামের পরিবর্তে অন্যকিছুর কথা ভাবা উচিত। লিথিয়াম আয়ন ব্যাটারিতে রয়েছে ক্যাথোড, অ্যানোড ও লিথিয়াম। ইলেক্ট্রোলাইট নামক অর্গানিক লিকুইড দিয়ে এই ক্যাথোড ও অ্যানোড পৃথক করা থাকে।

এই সেপারেটর দিয়ে লিথিয়াম চলাচল করে থাকে। এক্ষেত্রে যদি ব্যাটারি দ্রুত চার্জ হয় তাহলে ব্যাটারিতে তাপ জেনারেট হয়, এ থেকে শর্টসার্কিটও হতে পারে।

তাছাড়া আরও একটি কারণে এমনটি ঘটতে পারে। উৎপাদনের সময় একেবারেই ক্ষুদ্র কোনো ধাতুর টুকরোর কারণে কিংবা সিল করার সময় ছোট কোনো গর্ত হতে ঘটতে পারে বিস্ফোরণ। এক্ষেত্রে অবশ্য শুরুতেই বিস্ফোরিত হয়না। বেশ কয়েকবার চার্জ করার পর উপাদানের সংকোচন প্রসারণের পর এমনটি ঘটে থাকে।

রিপেয়ার ও সাপোর্ট প্রোভাইডার গিক স্কোয়াড এর মতে, ব্যাটারি সমস্যার কিছু উপসর্গ দেখে অনেক সময় এটি বোঝা যায়। অনেক সময় ব্যাটারি পুরোপুরি ফেইল করার পূর্বে ব্যাটারিটি আয়তনে বেড়ে যায়। এটি ঘটে যখন ব্যাটারির অভ্যন্তরীণ কোষ বিচ্ছিন্ন হয়ে যায় কিংবা ভেঙ্গে পড়ে।

অপরদিকে গিক স্কোয়াড ওয়েবসাইট অনুযায়ী, যে কোনো ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার পূর্বে কোনো না কোনো উপসর্গ অবশ্যই ধরা পড়ে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...