প্রতিবছর ইন্দোনেশিয়াতে ধোঁয়ায় লক্ষাধিক লোকের মৃত্যু ঘটে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পোড়া ধোঁয়ায় প্রতিবছর ইন্দোনেশিয়ায় অন্তত এক লাখেরও বেশি লোকের অকালমৃত্যু হয়ে থাকে। এক মার্কিন গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

people-have-died-in-indonesia-smoke

খবরে বলা হয়, নিহতদের ৯০ শতাংশই ইন্দোনেশিয়ার নাগরিক, বাকিরা মালয়েশিয়া ও সিঙ্গাপুরের। হার্ভার্ড ও কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন প্রতিবেদনটি তৈরি করেছেন।

প্রতিবছরই ফসলের জমি বাড়াতে ইন্দোনেশিয়ায় পশ্চিমাঞ্চলের সুমাত্রা দ্বীপে বা বোর্নিও অংশে বন পোড়ানো ও পিটল্যান্ডের কারণে সৃষ্টি হয়ে থাকে ঘন ধোঁয়াশা। এই ধোঁয়ার চাদর দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন অভিমুখে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

দেশটিকে অনেকবারই সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, তারা এমন একটি সমস্যা সমাধানে যথেষ্ট পদক্ষেপ গ্রহণ করছে না। কিন্তু ইন্দোনেশিয়া দাবি, বনে আগুন ছড়িয়ে পড়া প্রতিরোধে তারা জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এনভায়রনমেন্টাল রিসার্চ লেটার্সে শীঘ্রই মার্কিন ওই গবেষণাপত্রটি প্রকাশ করা হবে। গবেষণা দলটি কৃত্রিম উপগ্রহের মাধ্যমে সংগৃহীত তথ্য ও স্বাস্থ্যঝুঁকি পরিমাপে কম্পিউটার মডেলিংয়ের প্রয়োগের মাধ্যমে অকাল মৃত্যুর সংখ্যা নির্ধারণ করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই পরিবেশ বিপর্যয়ে সর্বনিম্ন ২৬ হাজার ৩শ’ হতে সর্বোচ্চ ১ লাখ ৭৪ হাজার ৩শ’ জনের অকাল মৃত্যু হয়ে থাকতে পারে। দ্য গার্ডিয়ান তার খবরে আরও বলেছে, গড়ে ১ লাখ ৩শ’ জনের অকালমৃত্যুর শিকার হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...