The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘূর্ণিঝড় মহাসেন ॥ চট্টগ্রাম ও কক্সবাজারে ৭ নম্বর বিপদ সংকেত

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দূর্বার গতিতে উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় মহাসেনের কারণে চট্টগ্রাম ও কক্সবাজারে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। অপরদিকে মংলায় ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

mohasen

বিশেষজ্ঞরা মনে করেন, কত নম্বর সঙ্কেতে কি হয়, তা জানা থাকলে সংশ্লিষ্ট এলাকাবাসী সে অনুযায়ী প্রস্তুতি নিতে পারবেন। এতে ঝুঁকিও কমে যাবে।

উল্লেখ্য, গত শনিবার উপকূল থেকে ১ হাজার ৮০০ কিলোমিটার দূরে নিম্নচাপ সৃষ্টির পর একশ’ কিলোমিটার এগিয়ে তা ঘূর্ণিঝড় ‘মহাসেনে’ রুপ নেয়। সকাল পর্যন্ত ৯শ’ কিলোমিটার দূরে এই মহাসেন অবস্থান করছিল।

আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগর এলাকায় ‘মহাসেন’ স্থির অবস্থায় রয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

মহাসেনের কেন্দ্রের ৫৪ কিমি’র মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকট সাগর খুবই উত্তাল রয়েছে।

ইতিমধ্যেই উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার এবং সমুদ্রগামী জাহাজসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকারও নির্দেশ দেওয়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...