ছাদে গরু পালন এবং তার শেষ পরিণতি দেখুন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিষয়টি অভিনব হলেও পাকিস্তানের করাচিতে একটি বাড়ির মালিককে এমন অভিনব উদ্যোগের আশ্রয় নিতে হয় ছাদ হতে গরু নামাতে!

raising-cattle

৪তলা বাড়ির চারপাশে অত্যন্ত ঘিঞ্জি এলাকা। প্রতিটি ভবনই বহুতল ও গায়ে গায়ে লাগানো। ওই বাড়ির বাসিন্দা হলেন এজাজ আহমেদ। এর মধ্যেই তার শখ হলো বাড়িতে গরু পালনের! কী আর করা, শখ বলে কথা! ২০১২ সালে তিনি একটি ষাঁড় ও একটি গাভী কিনে আনলেন। এগুলো তখন ছোট থাকায় চারতলার ছাদে ওঠাতে তার কোনো সমস্যাই হয়নি।

তবে এই ৪ বছর পর কয়েকদিন আগে যখন এজাজ আহমেদ সিদ্ধান্ত নিলেন তিনি আর গরু পালন করবেন না, তখনই বাঁধলো আসল ঝামেলা। গরুগুলো মাটিতে নামাবেন কিভাবে?

গরুগুলো এতো বড় হয়ে গেছে যে ওই ভবনের সংকীর্ণ সিঁড়ি দিয়ে তাদের নামানো প্রায় অসম্ভব। কোনো উপায় না দেখে ৬০ ফুট লম্বা এক ক্রেণ ভাড়া করলেন তিনি। এরপর সেই ক্রেণ দিয়েই শেষ পর্যন্ত সরু গলির ভেতরে জড়ো হওয়া শত শত লোকের কৌতুহলী দৃষ্টির সামনে দড়িতে বেঁধে এক এক করে নামিয়ে আনলেন গরুগুলো!

জরুরি সেবা বিভাগের এক কর্মকর্তা এই ক্রেণ দিয়ে গরু নামানো কার্যক্রমের পর সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আমি জীবনেও কখনও এরকম উদ্ধার অভিযান দেখা তো দূরে থাক শুনিওনি।’

Advertisements
Loading...