সর্বকালের সেরা এক কৃপণের গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেক কৃপণের গল্প শুনেছি। তবে আজ রয়েছে সর্বকালের এক সেরা কৃপণের গল্প! যা শুনলে আপনি সত্যিই বিস্মিত হবেন।

niggardly-one-of-best-stories-2

যে ছবিটি আপনারা দেখছেন সেটি একজন আমেরিকান নারী, তার নাম হেট্টি গ্রিন। যিনি বিশ্বের সবচেয়ে কৃপণ ব্যক্তি হিসেবে খ্যাতি পেয়েছেন! আমেরিকার নিউইয়র্ক শহরের বাসিন্দা তিনি। বিপুল সম্পদশালী হয়েও সর্বকালের সেরা কৃপণ হিসেবে খ্যাতি রয়েছে এই নারী ব্যবসায়ীর!

হেট্টি গ্রিন এতোটাই কৃপণ ছিলেন যে, শীতের সময় গরম পানি পর্যন্ত ব্যবহার করতেন না। তিনি খেতেন মাত্র ১৫ সেন্ট খরচ করে এক ধরনের ঠাণ্ডা পুডিং! একেবারে বাতিল না হওয়ার আগ পর্যন্ত তিনি তার একমাত্র কালো পোশাকটিও কখনও পরিবর্তন করতেন না। পানি খরচ না করার জন্য হাত পর্যন্ত ধুতেন কম, আবার গাড়ি ব্যবহার করতেন একটি অতি পুরনো।

ওই কৃপণ ব্যক্তির গল্পে এমনও শোনা গেছে যে, সাবান খরচ বাঁচানোর জন্য তার পোশাক যখন ‍অতিরিক্ত ময়লা হতো, তখন শুধুমাত্র ময়লা অংশটুকু ধুয়ে নিতেন!

হেট্টি গ্রিন পেশায় ছিলেন একজন সফল রিয়েল স্টেট ব্যবসায়ী। ১৮৩৫ সালে জন্ম নেওয়া হেট্টি গ্রিন ১৯১৬ সালে মৃত্যুর সময় ব্যাংকে ৯৫ মিলিয়ন ডলার অর্থাৎ বর্তমান হিসাবে যা প্রায় ৭৫ কোটি টাকা রেখে যান!

জানা যায়, সে সময়ের অন্যতম ধনী হেট্টি গ্রিনের পারিবারিক একটি ঘটনা রয়েছে আরও অবাক করার মতো। এক দুর্ঘটনায় নাকি তার ছেলের পা ভেঙে যায়। তবে তাকে দ্রত সময়ে চিকিৎসা না দিয়ে, খবর বাঁচাতে দাতব্য চিকিৎসালয় সন্ধানে এতো বেশি সময় ব্যয় করেন যে, শেষ পর্যন্ত তার পা নষ্ট হয়ে অকেজো হয়ে যায়! তাহলে ভাবুন কেমন কৃপণ ছিলেন হেট্টি গ্রিন নামে ওই নারী!

Advertisements
Loading...