রহস্যময় গোলাপী পানির লেক হিলিয়ার গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে কতো রকম রহস্য বিদ্যমান তা গুণে শেষ করা যাবে না। এমনই একটি রহস্যময় গোলাপী পানির লেক হিলিয়ার গল্প রয়েছে আজকের প্রতিবেদনে।

pink-lake-western-australia

বিশাল অরণ্য আমাজন হতে ম্যানগ্রােভ বন সুন্দরবন সবই তার মহত্ব বর্ণনা করে থাকে পৃথিবীময়। হাজার রকমের সৃষ্টির মাঝে কিছু সৃষ্টি রয়েছে যা বিশ্বকে অবাক করে। বর্ণনা করা হয় স্রষ্টার মহত্ব।

বিশ্বের নানা বিস্ময়কর জায়গার মধ্যে একটি হলো অস্ট্রেলিয়ার লেক হিলিয়া। বিশাল দ্বীপ জুড়ে রয়েছে সবুজ গাছ-গাছালি। বিশাল এই বনের পাশে সাগরের জলরাশি। এটির দৈর্ঘ্য ৬০০ মিটার বা ১৮০০ ফুট প্রায় আর চওড়া প্রায় ১০০ মিটার। এই সবুজ ও নীলের মাঝে রয়েছে বিশাল একটি লেক। তবে আশ্চর্যের বিষয় হলো, এই লেকের পানি আর দশটা লেকের পানির মতো নয়। এই লেকের পানি সম্পূর্ণ গোলাপী।

pink-lake-western-australia-2

বিশাল এই বনের মধ্যে নীল জলরাশির পাশে লেকের পানি কেনো গোলাপী রঙের তার কোনো যথার্থ ব্যাখ্যা আজ পর্যন্ত দিতে পারেননি বিজ্ঞানীরা। তবে কেও কেও বলেছেন, এখানে রয়েছে বিপুল সংখ্যায় রেড হাইলোপিলিক নামের এক ধরনের ব্যাকটেরিয়া। বিজ্ঞানীরা বলছেন মূলত এটি থাকার কারণেও পানি গোলাপি রঙ ধারণ করে থাকতে পারে।

তবে এটিই যে সবচেয়ে সঠিক কারণ তাও নিশ্চিত করে বলা হচ্ছে না। সবুজ বনের ভিতরে গোলাপী পানির এই লেকটি বিশ্ববাসীর কাছে আজও এক বিস্ময়ের। তবে এই পানি দেখতে গোলাপী রঙের হলেও এটি সম্পূর্ণ নিরাপদ বলেই জানা গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...