হুমায়ূন আহমেদকে নিয়ে ফারুকীর সিনেমা ‘ডুব’ নির্মিত হচ্ছে: পরিবারের মধ্যে ক্ষোভ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিয়ে চলচ্চিত্র তৈরি করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। হুমায়ূন আহমেদের চরিত্রে অভিনয় করেছেন বলিউডের ইরফান খান। তবে এই চলচ্চিত্র নিয়ে হুমায়ূন পরিবারের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

humayun-ahmed-movie

মোস্তফা সরয়ার ফারুকীর নির্মিতব্য ‘ডুব’ নির্মিত হচ্ছে ওই সিনেমাটি। এই সিনেমায় হুমায়ূন আহমেদের চরিত্রে অভিনয় করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান। ভারতীয় একটি প্রভাবশালী পত্রিকা এই চলচ্চিত্র নির্মাণের খবর প্রকাশ করেছে। যদিও বিষয়টি অস্বীকার করেছেন সিনেমাটির নির্মাতা।

‘ডুব’ সিনেমার শুটিংয়ের শুরু হতে শেষ পর্যন্ত গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। যে কারণে সিনেমাটির গল্প কিংবা হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান খানের অভিনয়ের বিষয়টিও গোপন রাখা হয়। সংবাদটি প্রকাশের পর বিষয়টি আলোচিত হচ্ছে বিভিন্ন মহলে। যদিও পরিচালক হতে শুরু করে সিনেমাটিতে যারা অভিনয় করেছেন তাদের কেও-ই বিষয়টি এখনও স্বীকার করেননি।

মোস্তফা সরয়ার ফারুকী এ প্রসঙ্গে বলেন, ‘আমি পরিষ্কার করে বলছি, সিনেমার ক্রেডিট বা ক্যাম্পেইনে কিংবা কমিউনিকেশন ম্যাটেরিয়েলে আমরা কখনই দাবি করি নাই। বা করার কোনো সম্ভাবনাও নাই যে আমরা হুমায়ুন আহমেদের বায়োপিক বানাচ্ছি। আমরা কোনো বায়োপিক বানাচ্ছি না। তবে কার জীবন অবলম্বনে, তার বিচার সিনেমা দেখার পর হলেই বুঝতে পারবেন।’

পত্রিকাটির প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান। তার কন্যা শীলা আহমেদের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। হুমায়ূন আহমেদের প্রথম পক্ষের স্ত্রী গুলতেকিনের ভূমিকায় রয়েছেন রোকেয়া প্রাচী। মেহের আফরোজ শাওনের চরিত্রে অভিনয় করছেন টালিগ়ঞ্জের পর্নো মিত্র।

এ বছর ১৬ মার্চ ঢাকা এসেছিলেন ইরফান খান। এরপর তিনি এই চলচ্চিত্রের জমকালো মহরত অনুষ্ঠানে অংশও নেন। তারপর ২০ মার্চ হতে শুরু হয় ডুব’র শুটিং। টানা ৩০ দিন শুটিং শেষে ঢাকা ছাড়েন ওই অভিনেতা। সিনেমাটি যৌথভাবে প্রযোজনার এই ছবিতে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজ প্রযোজনা করছে।

তবে হুমায়ূন আহমেদের জীবনের গল্পগুলো সিনেমা ঠাঁই পাচ্ছে এমন খবর চাউর হওয়ার পর দুই বাংলার সিনেমা ইন্ডাস্ট্রিতেই আলোচনার ঝড় উঠেছে।

এছাড়া সিনেমা নির্মাণের সময় কেনো বিষয়টি জানানো হলো না এ বিষয় নিয়ে লেখকের প্রথম পক্ষ ও দ্বিতীয় পক্ষের স্ত্রী এবং সন্তানরাও প্রশ্ন তুলেছেন।

যদিও অভিনেতা হতে শুরু করে পরিচালক কেওই এ ব্যাপারে ‘কনফার্ম’ করছেন না কোনো কিছুই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...