The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ৩ সেকেন্ডেই ১০০ কিলোমিটার গতি তুলবে ‘ভেনেনা’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গতির দিক দিয়ে বোধহয় ভেনেনোর জুড়ি নেই। বলা হয়েছে, মাত্র ৩ সেকেন্ডেই ১০০ কিলোমিটার গতি তুলবে ‘ভেনেনা’!

veneno

দ্রুত গতির কারণে এটিকে বলা হয়, রোডস্টার গাড়ি। এই গাড়ি ঘণ্টায় ২২১ মাইল গতিতে ছুটতে পারে! কাজে যেমন দামেও ঠিক তেমন। এই গাড়ির দাম ৫৩ লাখ মার্কিন ডলার। যা বাংলাদেশী টাকায় দাঁড়াচ্ছে ৪২ কোটি ৪০ লাখ টাকা!

এই ভেনেনো রোডস্টার গাড়িটি মাত্র ৩ সেকেন্ডেই ১০০ কিলোমিটার গতি তুলতে পারে। ইতালির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ল্যাম্বরগিনির দাবি হলো, তাদের রেসিং কারের একটি মডেলকে রাজপথে চলার উপযোগী গাড়ি হিসেবে তারা তৈরি করেছেন।

ল্যাম্বরগিনি জানিয়েছে, গাড়িটি সীমিত সংখ্যক ক্রেতার জন্য তৈরি করা হচ্ছে। এই গাড়িটির কাঠামো তৈরি করা হয়েছে কার্বন-ফাইবার দিয়ে।

ভেনেনোর পূর্বে বাজারে আসা সবচেয়ে দামী গাড়ির তালিকায় ছিল ৮০ লাখ ডলারের মেব্যাচ অ্যাক্সেলেরো, ১৭ লাখ ডলারের বুগাটি ভেরন, আর ১৬ লাখ ডলারের ল্যাম্বরগিনি রেভেনটন, ৯ লাখ ৭০ হাজার ডলারের মার্সিডিজ ম্যাকলারেন এবং ৬ লাখ ৭০ হাজার ডলার দামের ফেরারি এনজো।

ল্যাম্বরগিনির দাবি করে বলেছে, ভেনেনোতে রয়েছে একাধিক ভেন্ট ও কুলিং ডাক্ট, যা গাড়িটির অ্যারোডাইনামিক পারফরমেন্স নিশ্চিত করে এবং ৭৫০ হর্সপাওয়ারের ভি-১২ ইঞ্জিনকে ঠাণ্ডা রাখে। রাজপথে চলার অনুমতিও পেয়েছে এই গাড়িটি। বিখ্যাত বুল ফাইটিং ষাঁড়ের নাম ‘ভেনেনো’ থেকেই মূলত এই গাড়িটির নামকরণ করা হয়েছে।

এক নজরে ল্যাম্বরগিনি ভেনেনো রোডস্টারের বৈশিষ্ট্যগুলো হলো:

ইঞ্জিন ৬.৫ লিটার ভি১২
১০০ কিলোমিটার গতি মাত্র ২.৯ সেকেন্ডে
সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৬০ মাইল
এই গাড়িটির ওজন ১৪৯০ কেজি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...