The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সেলফি তুলতে গিয়ে সবথেকে বেশি মৃত্যু ঘটেছে যে দেশে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সেলফি আমাদের সমাজে এমনভাবে জেকে বসেছে যে প্রায়ই ঘটছে মারাত্মক দুর্ঘটনা। এবার এমন এক দেশের খবর পাওয়া গেছে যেখানে সেলফি তুলতে গিয়ে সবথেকে বেশি মৃত্যু ঘটেছে!

selfie-and-deaths

বর্তমান সময়ে স্থান-কাল-পাত্র না দেখে চোখের সামনে মোবাইল তুলে ছবি তোলাটা যেনো এক ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। এটি একটি মারণ রোগও বটে।

সমীক্ষায় দেখা গেছে, গত দুই বছরে বিশ্বে যতো মানুষ সেলফি তুলতে গিয়ে মারা গেছেন তার মধ্যে অধিকাংশই ছিলেন ভারতীয়! এমনকী সারা বিশ্বের অন্যান্য সকল দেশের মৃত্যুর তুলনায় সংখ্যাটি প্রায় দেড় গুণ!

আমেরিকার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয় ও ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনলজি, দিল্লির উদ্যোগে এই সমীক্ষাটি চালানো হয়। ওই সমীক্ষায় দেখা যায়, ২০১৪ সালের মার্চ হতে এখন পর্যন্ত সমগ্রবিশ্বে সেলফি তুলতে গিয়ে ১২৭ জন মানুষ প্রাণ হারান।

এই ১২৭ জনের মধ্যে ভারতেই এই সংখ্যা ৭৬। সমীক্ষাটির নাম দেওয়া হয়েছে — Me, Myself and My Killfie: Characterizing and Preventing Selfie Deaths. সোশ্যাল মিডিয়ায় বেশি লাইক আর কমেন্ট পাওয়ার জন্য বিপজ্জনক সেলফি তোলার ঝোঁক আরও বাড়ছে। দেখা যাচ্ছে যে, ২০১৫ সালে সারা বিশ্বে হাঙড়ের আক্রমণে যতো মানুষ মারা গেছে, তার চেয়েও বেশি প্রাণ হারিয়েছেন সেলফি তুলতে গিয়ে! ‘সেলফি’ তুলতে গিয়ে প্রাণ হারানোর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের নাম।

তবে পাকিস্তানের সংখ্যাটা ৯ জন। আমেরিকা ও রাশিয়া রয়েছে যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে। এই দেশগুলিতে সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে মারা গেছেন যথাক্রমে ৮ ও ৬ জন। এই সমীক্ষা প্রকাশ করে সমগ্রবিশ্বে এই মারণ রোগের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলাই ছিল মূল লক্ষ্য।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...