The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইতালির নাগরিকত্ব আইন পরিবর্তন হলে প্রবাসী বাংলাদেশীদের ভাগ্য বদলাতে যাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতালির নাগরিকত্ব আইনে পরিবর্তনের আসতে চলেছে। আর সত্যিই যদি এই আইন পাস হয় তাহলে প্রবাসী বাংলাদেশীদের ভাগ্য বদলে যেতে পারে।

italy

এই আইনের বলে ঘুরে দাঁড়াতে পারে প্রবাসীদের যান্ত্রিক জীবন। স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায় যে, এ বছরের ২ এপ্রিল ইতালির সংসদে নাগরিকত্ব আইনের ১৪টি নতুন প্রস্তাব জমা দেন এমপিরা।

সংসদে জমা দেওয়া নতুন প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য একটি আইন হলো ‘লা ইতালিয়া সোনো আংকে ইও’। বাংলায় যার অর্থ হলো ‘আমিও ইতালিয়ান’। এই প্রস্তাবটি ইতিমধ্যে সেদেশে ব্যাপক আলোচনায় এসেছে। এর কারণ হলো, এই প্রস্তাবটি চেম্বার অফ ডেপুটিতে তোলার জন্য ৫০ হাজার স্বাক্ষর গ্রহণের প্রয়োজন ছিল।

জানা গেছে, প্রস্তাবিত এই আইনের পক্ষে ১ লাখ ৩২৯ জনের স্বাক্ষর নিয়ে জমা দেওয়া হয়েছে। যা বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। প্রস্তাবিত আইনে ইতালিয়ান সিটিজেন আইন পরিবর্তন হবে এবং অভিবাসীদের জন্য ইতালির স্থানীয় নির্বাচনে ভোট দেওয়ার অধিকার থাকবে। তাছাড়া ১ বছর বৈধভাবে ইতালিতে বসবাসকারী অভিবাসীদের ইতালিতে জন্ম নেওয়া সন্তানদের ইতালির নাগরিকত্ব দিতে হবে।

বর্তমান প্রচলিত আইনে ১০ বছর বসবাসকারীর পরিবর্তে প্রস্তাবিত নতুন আইনে ৫ বছর বৈধভাবে বসবাসকারীদের ইতালির নাগরিকত্ব দিতে হবে।

এই আইন বাস্তবায়ন হলে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের মতোই ইতালিতে বৈধভাবে ৫ বছর বসবাসকারী নাগরিকরা সকলেই স্থানীয় পর্যায়ের সব নির্বাচনে ভোটার হতে পারবেন।

উল্লেখ্য, ইতিমধ্যেই ডেমোক্রেটিক পার্টির পক্ষ হতে চেম্বার অফ ডেপুটির নিকট পৃথক পৃথকভাবে প্রস্তাবগুলো জমা দেওয়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...