বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত নতুন ১০ ও ২০ টাকার নোট

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ ২, ৫, ১০০, ৫০০ এবং ১০০০ টাকার মূল্যমানের পাঁচ ধরনের নোটের পর এবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংবলিত নতুন তিনটি নোট বাজারে ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। এগুলো ১০, ২০ এবং ৫০ টাকার নোট। ঐতিহাসিক ৭ মার্চকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ ব্যাংক এসব নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান ৭ মার্চ আনুষ্ঠানিকভাবে এসব নোট অবমুক্ত করেন। এ উপলক্ষে কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবুল কাশেমের সভাপতিত্বে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় ডেপুটি গভর্নর নাজনীন সুলতানাসহ ডিজাইন প্রণয়ন কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। এ তিনটি নোট বাজারে ছাড়ার মধ্য দিয়ে বাংলাদেশে প্রচলিত সব ব্যাংকিং নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংযোজিত হল। এসব নোটে স্বাক্ষর করেছেন কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান। দশ টাকার ১ কোটি ৭৫ লাখ পিস, ২০ টাকার ১ কোটি ৫৫ লাখ পিস এবং ৫০ টাকার ২ কোটি ২৫ লাখ পিস নোট মুদ্রণ করা হয়েছে। তবে শিল্পাচার্য জয়নুল আবেদিনের নামের বানানে ভুল হওয়ায় অবমুক্ত করার পর ৫০ টাকার নতুন নোটটি বাতিল করা হয়েছে।

অনুষ্ঠানে গভর্নর আতিউর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংক ২০০৯ সালে প্রথমবারের মতো সব ব্যাংক নোট ও কারেন্সি নোটে জাতির জনকের প্রতিকৃতি সংবলিত ছাপানোর প্রক্রিয়া শুরু করেছে। ইতিপূর্বে ২, ৫, ১০০, ৫০০ এবং ১০০০ টাকার মূল্যমানের পাঁচ ধরনের নোটসহ ১ এবং ২ টাকার মূল্যমানের ধাতব মুদ্রা ছাড়তে সক্ষম হয়েছি। আর আজকে ১০, ২০ এবং ৫০ টাকার তিনটি নোট অবমুক্ত করা হল। গভর্নর আরও বলেন, বাংলাদেশ ব্যাংক প্রাথমিকভাবে জাতির জনকের ছবি সংবলিত সব ধরনের নোট ৩ হাজার ৫৫ কোটি পিস নোট মুদ্রণের উদ্যোগ গ্রহণ করেছে।

৫০ টাকার নোট বাতিল
শিল্পাচার্য জয়নুল আবেদিনের নামের বানানে ভুল লেখার কারণে ৫০ টাকার নতুন নোটটি বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। ৭ মার্চ এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। গভর্নরের প্রটোকল অফিসার এএফএম আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। ৭ মার্চ বাংলাদেশ ব্যাংকের অবমুক্ত করা বঙ্গবন্ধুর ছবি সংবলিত নতুন ৫০ টাকার নোটে জয়নুল আবেদিনের বানান ‘আবেদীন’ লেখা হয়েছে। জয়নুল তার নামের বানানে কখনও এমনটি লেখেননি। তার স্বাক্ষর, বিভিন্ন বই পুস্তক, বাংলা পিডিয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার সমাধিস্থলে কোথাও ওই বানান লেখা হয়নি। এই ভুলকে নিন্দার চোখে দেখছেন বিশিষ্টজনরা। তারা বিষয়টি গুরুতর ভুল হিসেবে দেখছেন। একজন স্বনামধন্য শিল্পীর নাম ভুল কেনো করা হলো বিষয়টি খতিয়ে দেখা উচিত।

Advertisements
Loading...