কম্পিউটারের যা কিছু প্রথম

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রতিনিয়ত আমাদের ব্যক্তিজীবনের অবিচ্ছেদ্য অঙ্গে পরিণত হয়েছে কম্পিউটার, নানাবিধ প্রয়োজনে জীবনকে করে তুলছে সহজ। অফিস-আদালত, স্কুল-কলেজ, কোথায় ব্যবহার হয়না কম্পিউটার? অথচ মাত্র ৫০ বছর আগেও এ অবস্থা ছিলো না। ছোটো এ যন্ত্রটির আজকের এ অবস্থায় আসতে পাড়ি দিতে হয়েছে অনেক পথ। কম্পিউটার এবং কম্পিউটার সম্পর্কিত যা কিছু প্রথম, তা এ প্রতিবেদনে তুলে ধরা হলো।


ada

বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামারঃ
সর্বপ্রথম কম্পিউটার প্রোগ্রামার ছিলেন একজন নারী। তিনি কালজয়ী ইংলিশ কবি বায়রনের কন্যা অগাস্টা এডা (১৮১৫-১৮৫২)। তার সম্মানার্থে ১৯৮০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় কম্পিউটারের একটি ভাষাকে এডা নামকরণ করে।

Cathode_ray_tube_amusement_device_-_schematic

বিশ্বের প্রথম কম্পিউটার গেইমঃ
বিশ্বের প্রথম কম্পিউটার গেইম প্রাথমিক ফরমেট ছিলো ভিডিও গেইম,সে হিসেবে ক্যাথড রে টিউব অমিউজমেন্ট ডিভাইসই ছিলো ১৯৪৭ সালের ২৫ জানুয়ারী প্রথম পেটেন্ট কাইল্ড কম্পিউটার গেইম। তবে কম্পিউটারে নয়, একটি এনালগ ডিভাইসের স্ক্রিনে বিভিন্ন টার্গেট পয়েন্টে মিসাইল নিক্ষেপ করা নিয়েই প্লট করা হয়েছিলো গেইমটির।

ibm-305-ramac

বিশ্বের প্রথম হার্ডডিস্ক ড্রাইভ
হার্ডডিস্ক ড্রাইভ প্রথম ব্যবহার করা হয়েছিল ১৯৫৬ সালে। IBM এর ‘305 RAMAC’ কম্পিউটারে ৬০ ইঞ্চি চওড়া এবং ২৯ ইঞ্চি পুরু বিশালাকৃতির হার্ডডিস্কটির ক্ষমতা ছিলো মাত্র ৫কিলোবাইট।

640px-CDP101a

বিশ্বের প্রথম সফলভাবে তৈরীকৃত সিডিঃ
ফিলিপস সর্বপ্রথম সিডি বা কম্প্যাক্ট ডিস্কের প্রটোটাইপ প্রদর্শন করলেও এটি প্রথম সফলভাবে তৈরী করতে সক্ষম হয় জাপানী প্রতিষ্ঠান সনি। সনির তৈরী সিডিটি ১৫০ মিনিট আডিও চালাতে সক্ষম হয়েছিল।

fogcam2

বিশ্বের প্রথম ওয়েব ক্যামঃ
সর্বপ্রথম ওয়েব ক্যাম আবিস্কার হয় ১৯৯৪ সালে ‘ফগক্যাম’ নামক ওয়েব ক্যামটি সানফ্রান্সিস্কো ইউনিভার্সিটিতে। তা এখনও সচল রয়েছে।

বিশ্বের প্রথম থ্রিডি মাউসঃ
বিশ্বের প্রথম থ্রিডি মাউসকে বলা হয় ব্যাটস, ফ্লাইং মাউস বা ওয়েলভস। ১৯৯০ সালে ক্যান্টকের মাধ্যমে একটি আংটিকে থ্রিডি মাউস হিসেবে সর্বপ্রথম ব্যবহার করা হয়। ওয়্যারলেসে এ মাউসটিকে আঙুলে পড়তে দেখে বিশ্ববাসী কিছুটা অবাক হলেও পরে রেজুলেশন অপর্যাপ্ততার জন্য তা আর মার্কেটে আসন করে নিতে পারেনি। একটি বেইজ স্টেশনের সাহায্যে মাউসটিকে ট্র্যাপ করা হয়েছিলো।

বিশ্বের প্রথম বাজারকৃ্ত পেনড্রাইভঃ
৮ মেগাবাইট ক্ষমতার IBM এর ‘ডিস্ক-অন-কি’ ছিলো প্রথম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা পেন ড্রাইভ। এটি ২০০০ সালের ডিসেম্বরে বাজারে ছাড়া হয়।

বিশ্বের প্রথম ই-মেইলিং সিস্টেমঃ
‘কিনার এপ্লিকেশন’ অভিধায় খ্যাত আজকের ই-মেইল তার যাত্রা শুরু করেছিলো ১৯৬৫ সালে একটি টাইম শেয়ারিং মেইনফ্রেম কম্পিউটারের মাধ্যমে। ধারনা করা হয়, বিশ্বের প্রথম ই-মেইলিং সিস্টেমটি সূচিত হয় এসডিসি’র কিউ ৩২ এবং এমআইটি’র সিটিএস’র হাত ধরে।

RayTomlinson

বিশ্বের প্রথম ই-মেইল প্রেরণকারী ব্যক্তিঃ
রেমন্ড টমলিনসন নামের এই ভদ্রলোক বিশ্বের প্রথম ইমেইলটি প্রেরণ করেছিলেন এবং তিনিই প্রথম ইমেইল এড্রেসে @ চিহ্নটি যুক্ত করেন।

বিশ্বের প্রথম মোবাইল ভাইরাসঃ
২০০০সালের মাঝামাঝি সময় ‘টিমফোনিকা’ নামে একটি ভাইরাস আবিস্কৃত হয় যা কম্পিউটার থেকে মোবাইলে পাঠানোর মাধ্যমে সক্রিয় হয়। তবে মোবাইল থেকে মোবাইলে কপি করতে পারে ভাইরাসের বৈশিষ্ট্যটির দিক থেকে বিচার করলে ‘Cabir’ ভাইরাসটিই মূলত মোবাইল ফোন জগতের সর্বপ্রথম খলনায়ক।

বিশ্বের প্রথম এন্টিভাইরাসঃ
বার্নাট ফিক্স ১৯৮৭ সালে প্রথম এন্টিভাইরাস তৈরী করেন। ‘এমকেএসভার’ নামক একটি ভাইরাসের সংক্রমন ঠেকাতে এই এন্টিভাইরাসটি তৈরী করা হয়।

Ken_n_dennis

বি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জনকঃ
কম্পিউটার প্রোগ্রামিং সি ল্যাঙ্গুয়েজের আগের ভার্সনটি ছিল বি ল্যাঙ্গুয়েজ। ১৯৬৯ সালে বি ল্যাঙ্গুয়েজটি বিশ্ববিখ্যাত বেল ল্যাবের হাত ধরে পরিচিত পেয়েছিল। এর জনক হিসেবে ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন স্যার Ken Thompson। ল্যাঙ্গুয়েজটি ছিল মূলত ‘বেসিক কম্বাইন্ড প্রোগ্রামিং’ ল্যাঙ্গুয়েজ বা বিসিপিএল’র একটি রিভিশন।

Friedrich_Reinitzer_01

এলসিডি (LCD) মনিটরের আবিস্কারকঃ
১৯৪৬ সালে সর্বপ্রথম কম্পিউটার আবিস্কার হলেও বর্তমানে কম্পিউটার এ ব্যবহৃত এলসিডি মনিটরের প্রযুক্তি আবিস্কার হয়েছিল ১৮৮৮ সালে। বিজ্ঞানী Friedrich Reinitzer এর আবিস্কারক।

BjarneStroustrup

সি++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের স্রস্টাঃ
আপনি কি জানেন সি++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের স্রস্টা Bjarne Stroustrup। তিনি ১৯৭৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত বেল ল্যাবস-এ সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের একটি অতিরিক্ত ভার্সন হিসেবে এটি তৈরী করেন। সি এর মত ডি নামেও একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে। এটি একটি অবজেক্ট ওরিয়েন্টেড, ইম্পারেটিভ, মাল্টিপ্যারাডাইস সিস্টেম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি তৈরী করেছেন Walter Bright

Advertisements
Loading...