The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের সবচেয়ে সুন্দর শহর হলো অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা

সবচেয়ে সুন্দর শহরের তালিকায় এই নিয়ে পরপর ৮ বার শীর্ষস্থান ধরে রাখতে সমর্থ হলো এই নান্দনিক সৌন্দর্যপূর্ণ ভিয়েনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে সুন্দর শহর হিসেবে মনোনিত করা হয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাকে। দানিউব নদীর তীরে অবস্থিত মনোরম এক প্রাকৃতিক সৌন্দর্যের এ শহরে জীবনযাত্রার মানও অত্যন্ত ভালো।

ভিয়েনা

নিউ ইয়র্কভিত্তিক পরামর্শ প্রতিষ্ঠান মার্সারের সবচেয়ে সুন্দর শহরের তালিকায় এই নিয়ে পরপর ৮ বার শীর্ষস্থান ধরে রাখতে সমর্থ হলো এই নান্দনিক সৌন্দর্যপূর্ণ ভিয়েনা। অপরদিকে বসবাসের জন্য সবচেয়ে খারাপ শহরের খেতাবটি দেওয়া হয়েছে ইরাকের রাজধানী বাগদাদকে। ২৩১ দেশের তালিকার মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান হলো ২১৪ নম্বরে।

নিউ ইয়র্কভিত্তিক পরামর্শ প্রতিষ্ঠান মার্সার ২৩১টি শহরের ওপর জরিপ চালিয়ে এই তালিকাটি তৈরি করে। এটি করা হয়েছে রাজনৈতিক পরিবেশ, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, অপরাধের মাত্রা, পরিবহন পরিকাঠামো, খাবার পানি, বিদ্যুৎ, ডাকব্যবস্থা এবং বিনোদনের ব্যবস্থার ওপর জোর দিয়ে। প্রতিষ্ঠানটি প্রতিবছরই এই জরিপ চালিয়ে থাকে।

সুইজারল্যান্ডের জুরিখ

অপরদিকে ‘নাইনটিন্থ অ্যানুয়াল কোয়ালিটি অব লিভিং সার্ভে’ শীর্ষক তালিকায় বৈশ্বিক কেন্দ্র বলে পরিচিত লন্ডন, প্যারিস, টোকিও এবং নিউ ইয়র্কের স্থানও শীর্ষ ৩০-এর মধ্যে হয়নি! এগুলো মূলত জার্মানি, স্ক্যান্ডিনেভিয় দেশ বা কানাডার চেয়েও অনেক পিছিয়ে রয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার জনসংখ্যা ১৮ লাখ। খাবার, পরিবহন হতে শুরু করে থিয়েটার, জাদুঘর এবং অপেরার সব জায়গায়ই দেশটিতে ব্যয় পশ্চিমা দেশগুলোর তুলনায় অনেক কম। সুগঠিত নগর কাঠামো, নিরাপদ রাস্তাঘাট ও ভালো গণস্বাস্থ্যসেবা ভিয়েনাকে বসবাসের জন্য বিশ্বের সেরা শহরে পরিণত করেছে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

নিউজিল্যান্ডের অকল্যান্ড

শীর্ষ সুন্দর ১০ শহরের তালিকার মধ্যে ভিয়েনার পরেই রয়েছে যথাক্রমে:

সুইজারল্যান্ডের জুরিখ
নিউজিল্যান্ডের অকল্যান্ড
জার্মানির মিউনিখ
কানাডার ভ্যানকুভার
জার্মানির ডুসেলডর্ফ
ফ্রাংকফুর্ট
সুইজারল্যান্ডের জেনেভা
ডেনমার্কের কোপেনহেগেন
সুইজারল্যান্ডের ব্যাসেল।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...