The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শব্দের চেয়েও দ্রুতগতির বিমান আসবে ২০২০ সাল নাগাদ

বুম সুপারসোনিকের দ্রুততম এই জেট বিমান তৈরির জন্য মোট খরচ পড়বে ৩২৯ মিলিয়ন ডলার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবিশ্বাস্য এক গতিতে যাত্রী নিয়ে চলতে পারবে এমন বিমান তৈরির পরিকল্পনা করছে বিমান প্রস্তুতাকারক সংস্থা বুম সুপারসনিক! ‘বুম এক্সবি ওয়ান’ নামে এই বিমান চলবে শব্দের চেয়েও দ্রুত গতিতে!

শব্দের চেয়েও দ্রুতগতির বিমান আসবে ২০২০ সাল নাগাদ 1

জানা গেছে, আকাশের সর্বোচ্চ উচ্চতা দিয়ে চলা এই বিমান ঘন্টায় ২৩৩৫ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। যা শব্দের গতির চেয়েও প্রায় দ্বিগুণ দ্রুত গতিতে!

পৃথিবী হতে ৬০ হাজার ফুট উচ্চতা দিয়ে চলবে এই বিমান। তাই পৃথিবীর যেকোন জায়গায় অত্যন্ত কম সময়ে পৌঁছানো সম্ভব হবে এই সুপারসোনিক জেট বিমানের মাধ্যমে।

জানা গেছে, বুম সুপারসোনিকের দ্রুততম এই জেট বিমান তৈরির জন্য মোট খরচ পড়বে ৩২৯ মিলিয়ন ডলার। এখন পর্যন্ত ফান্ডে ৪৩ মিলিয়ন ডলার রয়েছে। বহু বিনিয়োগকারীরাও এই বুম সুপারসোনিক দ্রুত গতির বিমানের এই প্রজেক্টটি সফল করার জন্য উদ্যোগ নিতে চলেছে।

এই সুপারজেটের টিকিটি থেকেও বাকি অর্থ উঠবে বলে আশা করছে বুম সুপারসোনিক কর্তৃপক্ষ। একটি সুপারজেটে থাকবে ৪৫টি আসন সংখ্যা হবে। আর টিকিটের দাম ৬,৬০০ ডলার । সারাবিশ্বের অন্তত ৫০০টি রুটে চলবে এই সুপারজেট।

এ বিমান তৈরির সংস্থা বুম সুপারসনিক জানিয়েছে, ২০২০ সালের পর হতে বাণিজ্যিকভাবে এই সুপারজেট চলতে শুরু করবে বলে তারা আশা করছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...