The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মঙ্গল গ্রহে প্রাণের প্রমাণ নিয়ে ভিডিও প্রকাশ! [ভিডিও]

ভিডিওটি নিয়ে যে তর্ক-বিতর্ক শুরু হয়েছে, তার শেষ কীভাবে হবে, তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ভিন গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে মাথাঘামানো বিজ্ঞানীরা

https://www.youtube.com/watch?v=K9ZddD2EPXE

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবী সৃষ্টির পর থেকে নানা গবেষণা মানুষকে যেনো ব্যস্ত করে রেখেছে। যেমন দীর্ঘ বছরের পর বছর ধরে গবেষণা চলছে মঙ্গল গ্রহ নিয়ে। এবার বিজ্ঞানীরা মঙ্গল গ্রহে প্রাণের প্রমাণ নিয়ে ভিডিও প্রকাশ করেছেন!

মঙ্গল গ্রহে প্রাণের প্রমাণে অনেক ভিডিওই আপলোড হয়। তারপর দেখা যায় সেগুলোর কোনো ভিত্তি নেই। এসব ভিডিওর বেশিরভাগই পরে নকল বলে প্রমাণিত হয়। তবে সাম্প্রতিক একটি ভিডিওকে ঘিরে নতুন উৎসাহ ও উদ্দীপনা দেখা দিয়েছে। এই ভিডিওটি নিয়ে যে তর্ক-বিতর্ক শুরু হয়েছে, তার শেষ কীভাবে হবে, তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ভিন গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে মাথাঘামানো বিজ্ঞানীরা।

সম্প্রতি সিকিওরটিম১০ নামে একটি ইউটিইব চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিওতে দাবি করা হয়েছে, লালমুখো গ্রহে গাড়ির চাকার দাগ দেখা গেছে। সেইসঙ্গে এই ভিডিও-তে নাকি কোনো প্রাণীর নড়াচড়াও লক্ষ করা গেছে!

এখানে আসলে গাড়ির চাকার দাগ এলো কীভাবে?

জানা যায়, মূলত সিকিওরটিম১০ এলিয়েন, উড়ন্ত চাকি, মহাজাগতিক আজগুবি নানা খবর নিয়েই খবর করে। এই ভিডিও ক্লিপটির কথক যিনি নিজের পরিচয় দিয়েছেন ‘টাইলার’ বলে, তিনি দাবি করেছেন যে, ছবিতে নড়াচড়া করা বস্তুটি প্রকৃতপক্ষে একটি সরিসৃপ।

ওই ব্যক্তির আরও দাবি, মঙ্গলে এমন অনেক বস্তুরই সন্ধান পাওয়া গেছে, যাদের সঙ্গে প্রাণীর সাদৃশ্য বর্তমান রয়েছে। তার মতে, মঙ্গল আসলে ‘আরেটি পৃথিবী’। একসময় এই গ্রহে সমুদ্র ছিল, বায়ুমণ্ডল ছিল, বাস্তুতন্ত্রও ছিল। কোনো এক বিপর্যয়ে তা বিনষ্ট হয়ে যায়। তবে তা সত্ত্বেও তিনি বিশ্বাস করেন যে, এখনও কিছু প্রাণ রয়েছে, এই ভিডিও-ই নাকি তার যথেষ্ট প্রমাণ।

টাইলারের বক্তব্য হলো, নাসা যদিও বার বার জানিয়েছে তারা মঙ্গল গ্রহে কোনও প্রাণের সন্ধান পাননি, তবে তাদের ক্যমেরাতে তোলা এই ফুটেজ বলছে অন্য কথা।

নাসা-র পক্ষ হতে অবশ্য এখন পর্যন্ত এই ফুটেজ ও তার ভাষ্য সম্পর্কে কিছুই জানানো হয়নি। তবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে সিকিওরটিম১০-এর এই ইউটিউব ভিডিওটি। সাধারণ মানুষদের মধ্যেও আগ্রহের কমতি নেই মঙ্গল গ্রহ নিয়ে। তাইতো তারা বার বার ভিডিওটি দেখে বোঝার চেষ্টা করছেন, আসলেও কী প্রাণের অস্তিত্ব রয়েছে মঙ্গলে?

দেখুন ভিডিওটি এবং পর্যবেক্ষণ করার চেষ্টা করুন
https://www.youtube.com/watch?v=K9ZddD2EPXE
তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...