The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দু’হাতে লেখে এমন ছাত্রদের গল্প! [ভিডিও]

এই স্কুলের পড়ুয়াদের রয়েছে একসঙ্গে দু’হাতে লেখার দক্ষতা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সমাজে বেশিরভাগ স্বাক্ষরজ্ঞান সম্পন্ন মানুষ ডান হাত কিংবা বাম হাতে লিখে থাকেন। তবে দু’হাতে লেখেন এমন কথা আমরা আগে কখনও শুনিনি। তবে এবার সেই কথাও শোনা গেলো!

দু’হাতে লেখে এমন ছাত্রদের গল্প! [ভিডিও] 1

ভারতেই এমন একটি স্কুল রয়েছে, যেখানে শিক্ষার্থীদের দু’হাতে লেখার প্রশিক্ষণ দেওয়া হয়। আর তাই এই স্কুলের পড়ুয়াদের রয়েছে একসঙ্গে দু’হাতে লেখার দক্ষতা!

ভারতের মধ্যপ্রদেশের সিঙ্গরৌলী জেলাতে অবস্থিত বীণী বাদিনী নামক স্কুলের ছাত্রদের দু’হাতে লেখার এক অতুলনীয় গুণ রয়েছে। এই স্কুলটিতে প্রায় ৩০০ শিক্ষার্থী রয়েছে। যারা প্রত্যেকেই একইসঙ্গে দু’হাতে লিখতে অভ্যস্ত। এখানে কয়েকজন এমন ছাত্রও রয়েছে যারা দু’হাতে দু’রকমের ভাষা লিখতে পারে!

জানা গেছে, এই স্কুলের শিক্ষার্থীদের দেবনাগরী লিপি, স্প্যানিশ, উর্দু, রোমান ও ইংরেজি ভাষাসহ আরও বিভিন্ন ভাষার জ্ঞান রয়েছে। এই অভ্যাস পড়ুয়াদের নতুন ভাষা শিখতে এবং একসঙ্গে দুটো ভাষা লিখতে সাহায্য করে। ৪৫ মিনিটের ক্লাশের ১৫ মিনিটই দু’হাতে লেখার উপর পাঠদান করা হয়।

জানা যায়, স্কুল পড়ুয়ারা ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদের নিকট হতে এই প্রতিভার প্রেরণা পেয়েছেন। ড. রাজেন্দ্র প্রসাদের স্মরণে এই বিশেষ স্কুলটি খোলা হয়। ড. রাজেন্দ্র প্রসাদ নিজেও লেখার জন্য দু’হাত ব্যবহার করতেন।

উল্লেখ্য, বিপি শর্মা নামের এক সাবেক সৈনিক ১৯৯৯ সালে এই স্কুলটি প্রতিষ্ঠা করেন।

দেখুন ভিডিওটি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...