The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জরিপের ফলাফল: ট্রাম্পের উপর আস্থা নেই বিশ্বের ৭৪ ভাগ মানুষের!

বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ ট্রাম্পকে ‘একগুঁয়ে এবং বিপদজনক’ ব্যক্তি বলে মন্তব্য করেছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই নানা সমালোচনার মধ্যে ডুবে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই সমালোচনার সঠিক দিক নির্দেশনা পেতে এবার চালানো হয়েছে এক জরিপ। সেই জরিপে দেখা গেছে, ট্রাম্পের উপর আস্থা নেই বিশ্বের ৭৪ ভাগ মানুষের!

জরিপের ফলাফল: ট্রাম্পের উপর আস্থা নেই বিশ্বের ৭৪ ভাগ মানুষের! 1

ওই জরিপে উঠে এসেছে বিশ্বের ৭৪ শতাংশ মানুষের আস্থা হারিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। মাত্র ২২ শতাংশ মানুষ মনে করেন ট্রাম্প সঠিক পথে রয়েছেন। দুই-তৃতীয়াংশ মানুষ ট্রাম্পকে ‘একগুঁয়ে এবং বিপদজনক’ ব্যক্তি বলে মন্তব্য করেছেন।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্স সেন্টারের গবেষণায় এই তথ্য উঠে এসেছে। বিশ্বের ৩৭টি দেশের নাগরিকদের ওপর পরিচালিত জরিপের ভিত্তিতে গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে ওই প্রতিষ্ঠানটি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শেষ বছরে তার প্রতি সমর্থন জানান বিশ্বের ৬৪ শতাংশ মানুষ। সেখানে মাত্র এক বছরের মধ্যে ডোনাল্ড ট্রাম্প আস্থা হারালেন ৭৪ শতাংশ মানুষের!

ডোনাল্ড ট্রাম্পের দুর্বল নেতৃত্ব এবং নীতির কারণে আমেরিকার ইউরোপে মিত্রদের হারাতে বসেছে বলেও এক রিসার্সে উল্লেখ করা হয়।

জরিপে বলা হয়, ইরাক আগ্রাসনের কারণে প্রেসিডেন্ট জর্জ বুশ যেভাবে দ্রুত জনপ্রিয়তা খুইয়েছিলেন, ডোনাল্ড ট্রাম্পের অবস্থা এখন তার থেকেও অনেক খারাপ।

পিউ রিসার্চ সেন্টার হলো যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রথম শ্রেণীর জনমত জরিপ এবং গবেষণা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বের সামাজিক বিষয়ে জনমত সম্পর্কে জরিপ করে এবং ধারণা দিয়ে থাকে।

ডোনাল্ড ট্রাম্পের প্রতি বেশি আস্থা রাখছে ইসরায়েল এবং রাশিয়া। লাতিন আমেরিকা এবং ইউরোপে তার জনপ্রিয়তা খুবই কম। লাতিন আমেরিকায় মাত্র ১৪ শতাংশ মানুষ তার ওপর আস্থা রেখেছেন। ইউরোপেও তাকে সমর্থন করছে মাত্র ১৮ শতাংশ মানুষ। মেক্সিকো এবং স্পেনে এর হার যথাক্রমে মাত্র ৫ ও ৭ শতাংশ!

জরিপে দেখা যায় যে, ব্যক্তি ডোনাল্ড ট্রাম্পকে অপছন্দ করেন সারাবিশ্বের মানুষই। অনেকেই তাকে একগুঁয়ে এবং বিপদজনক ব্যক্তি হিসেবে মনে করেন। তাকে যোগ্য মনে করেন খুব অল্প সংখ্যাক মানুষ। জার্মানির মাত্র ৬ শতাংশ মানুষ ট্রাম্পকে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য মনে করেছেন। ৯১ শতাংশ তাকে একগুঁয়ে ব্যক্তি মনে করেন।

তাছাড়া ডোনাল্ড ট্রাম্প যেসব নীতি গ্রহণ করেছেন সেটি বেশিরভাগ মানুষেরই অপছন্দ। মেক্সিকান সীমান্তে দেওয়াল, প্যারিস জলবায়ু চুক্তি হতে সরে আসা এবং মুসলিম প্রধান কয়েকটি দেশের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়টিও পছন্দ করছে না বিশ্বের বেশিরভাগ মানুষ। অপরদিকে প্যারিস জলবায়ু ‍চুক্তি হতে ডোনাল্ড ট্রাম্পের পিছুটানের বিষয়টিও সমর্থন অপছন্দ করেছে বিশ্বের অন্তত ৯১ শতাংশ মানুষ। সব মিলিয়ে দেখা যাচ্ছে ডোনাল্ড ট্রাম্প বিশ্বের বেশিরভাগ মানুষের কাছেই অছন্দের।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...